মে ৬, ২০২৪

টানা পাঁচ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। অবিরাম এই হামলায় ভূখণ্ডটিতে নিহতের সংখ্যা ইতোমধ্যেই ছাড়িয়েছে ৩১ হাজার। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।

মূলত গাজায় নিহত শিশুদের সংখ্যা এতোটাই বেশি যে, তা বিশ্বজুড়ে ৪ বছরের সংঘাতে যত সংখ্যক শিশু নিহত হয়েছে তার তুলনায় বেশি। বুধবার (১৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে চার বছরের সংঘাতের তুলনায় গাজায় যুদ্ধের জেরে বেশি শিশু নিহত হয়েছে বলে ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক জাতিসংঘের সংস্থার প্রধান ফিলিপ লাজারিনি মঙ্গলবার জানিয়েছেন।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে তিনি বলেছেন, ‘বিস্ময়কর। গাজায় মাত্র ৪ মাসে নিহত শিশুর সংখ্যা বিশ্বজুড়ে ৪ বছরের যুদ্ধে নিহত শিশুর সংখ্যার চেয়ে বেশি।’

তার পোস্টে জাতিসংঘের সংখ্যা রেফারেন্স হিসেবে উল্লেখ করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, ২০১৯ সাল থেকে ২০২২ সালের মধ্যে বিশ্বব্যাপী সংঘাতে ১২ হাজার ১৯৩ শিশু নিহত হয়েছে। অন্যদিকে গত বছরের অক্টোবর থেকে ফেব্রুয়ারি মাসের শেষ পর্যন্ত সময়টিতে ফিলিস্তিনি ভূখণ্ডে ১২ হাজার ৩০০ জনেরও বেশি শিশু মারা গেছে।

লাজারিনি বলেন, ‘এই যুদ্ধ শিশুদের বিরুদ্ধে যুদ্ধ। এটি তাদের শৈশব এবং তাদের ভবিষ্যতের বিরুদ্ধে যুদ্ধ।’

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭২ হাজারের বেশি মানুষ।

এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *