মে ১৯, ২০২৪

টাঙ্গাইল শাড়ির জিআই স্বত্ব বাংলাদেশের রাখার জন্য ভারতে আইনজীবী নিয়োগ করেছে সরকার। একইসঙ্গে শতাধিক জিআই পণ্যের তালিকা জমা দিয়েছে শিল্প মন্ত্রণালয়। হাইকোর্টের নির্দেশে আজ সোমবার এ বিষয়ক তালিকা জমা দেয় শিল্প মন্ত্রণালয়। তালিকায় সারাদেশের প্রায় ১৫০টি পণ্যের উল্লেখ করা হয়।

এর আগে ভৌগোলিক শনাক্তকরণ (জিআই) পণ্য হিসেবে নিবন্ধিত এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে নিবন্ধনের উপযোগী পণ্যের দুটি পৃথক তালিকা প্রস্তুত করে আগামী ১৯ মার্চের মধ্যে আদালতে জমা দিতে আদেশ দেন হাইকোর্ট।

একইসঙ্গে তালিকা প্রণয়নে সরকারের সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন আদালত।

এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শুক্লা সারওয়াত সিরাজের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি মহিউদ্দিন শামীমের বেঞ্চ এ আদেশ দেন।

সম্প্রতি কয়েকশ’ বছরের পুরোনো টাঙ্গাইল শাড়িকে নিজেদের দাবি করে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে প্রতিবেশী দেশ ভারত। তারপর গত ৮ ফেব্রুয়ারি টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে দেশটির শিল্প মন্ত্রণালয়।

বিষয়টি নিয়ে ব্যাপক বিতর্ক ও সমালোচনা শুরু হয়। তখনই দেশি জিআই পণ্যের তালিকা করার বিষয়টি সামনে আসে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *