মে ৬, ২০২৪

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সোমবার ঈদের চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছিল। তবে এদিন চাঁদ দেখা না যাওয়ায় ওই অঞ্চলে আগামীকাল বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপিত হবে।

সোমবার সন্ধ্যায় ঈদুল ফিতর তথা শাওয়াল মাসের চাঁদ দেখা না গেলেও সংযুক্ত আরব আমিরাতে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টা ১৫ মিনিটে চাঁদটি দেখা গেছে। খবর খালিজ টাইমসের।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টা ১৫ মিনিটে আকাশে শাওয়াল বা ঈদুল ফিতরের চাঁদ দেখা যায়। চাঁদের এ ছবিটি প্রকাশ করেছে দেশটির অ্যাস্ট্রোনোমি সেন্টার।

চাঁদের ছবিটি তোলা হয়েছে আল-খাত জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণাগার থেকে। পর্যবেক্ষণাগার থেকে চাঁদের ছবিটি এমন সময় তোলা হয় যখন মেঘাচ্ছন্ন আবহাওয়ার কারণে এটি খালি চোখে দেখা যাচ্ছিল না।

এদিকে, সোমবার চাঁদ দেখা না যাওয়া উপসাগরীয় অঞ্চলের এই দেশটিতে বুধবার ঈদুল ফিতর উদযাপিত হবে। দেশটির বিচারমন্ত্রী ও কমিটির চেয়ারম্যান আবদুল্লাহ বিন সুলতান বিন আওয়াদ আল নুয়াইমি এমনটি নিশ্চিত করে জানিয়েছেন।

এছাড়া সংযুক্ত আরব আমিরাতে আনুষ্ঠানিকভাবে ঈদুল ফিতরের নামাজের সময়সূচিও ঘোষণা করা হয়েছে। সাতটি রাজ্যের প্রতিটিতে সূর্যোদয়ের ১৫ মিনিটের মধ্যে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *