এপ্রিল ৩০, ২০২৪

ওয়ানডেতে ব্যাট হাতে দারুণ সময় পার করছেন ফখর জামান। টানা দুই সেঞ্চুরিতে আইসিসির ওয়ানডে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছিলেন তিনি। এমন পারফরম্যান্সে মনোনয়ন পেয়েছিলেন এপ্রিল মাসের প্লেয়ার অব দ্য মান্থের।

এই তালিকায় তার প্রতিদ্বন্দ্বী ছিলেন শ্রীলঙ্কার প্রবাথ জয়াসুরিয়া ও নিউজিল্যান্ডের মার্ক চ্যাপম্যান। তাদের হারিয়ে মাসসেরার মুকুট পড়েছেন ফখর। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ২৮৯ রান তাড়ায় ১১৭ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন ফখর। যার ফলে রাওয়ালপিন্ডিতে ৯ বল বাকি থাকতে ৫ উইকেটের জয় পায় পাকিস্তান। পরের ম্যাচে আরও দুর্দান্ত ছিলেন তিনি। ৩৩৭ রান তাড়ায় ১৮০ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন বাঁহাতি এই ওপেনার। ৭ উইকেটের জয়ের দিনে ওয়ানডেতে পাকিস্তানের হয়ে দ্রুততম ৩ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেছিলেন ফখর।

যেখানে পেছনে ফেলেছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে। পরের তিন ওয়ানডেতে তার ব্যাট থেকে এসেছিল ১৯, ১৪ ও ৩৩ রানের ইনিংস। ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ৯০.৭৫ গড়ে ফখরের ব্যাট থেকে এসেছে মোট ৩৬৩ রান। যা দুই দলের ব্যাটারদের মধ্যেই সর্বোচ্চ।

এমন পারফম্যান্সের পর বাকি দুই প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলতে খুব বেশি বেগ পেতে হয়নি ফখরকে। মাসসেরার পুরস্কার পেয়ে ফখর জানিয়েছেন, ‘এপ্রিলের প্লেয়ার অব দ্য মান্থ হওয়া আমার জন্য সত্যিকার অর্থেই অনেক গর্বের। এটি আমার ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ একটি অংশ এবং এটা দারুণ ব্যাপার যে লাহোর, রাওয়ালপিন্ডি ও করাচির ঘরের দর্শকদের সামনে পারফর্ম করা দারুণ অনুভূতি।’

বিশ্বকাপ পর্যন্ত এই পারফরম্যান্স ধরে রাখতে চান ফখর। তিনি বলেন, ‘আমি ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করেছি রাওয়ালপিন্ডিতে। এর মধ্যে আমার প্রিয় ইনিংসটি হচ্ছে দ্বিতীয় ম্যাচে করা অপরাজিত ১৮০ রানের ইনিংসটি। আমি আশাবাদী বিশ্বকাপেও এই ধারাবাহিকতা ধরে রাখতে পারবো এবং পাকিস্তানের ক্রিকেট ভক্তদের আনন্দ দিতে চাই এবং পারফম্যান্স করে ভক্তদের গর্বিত করতে চাই।’

এদিকে মেয়েদের মাসসেরা ক্রিকেটার হয়েছেন থাইল্যান্ডের অধিনায়ক নারুয়েমল চাওয়াই। গত মাসে জিম্বাবুয়ের বিপক্ষে থাইল্যান্ডের বিপক্ষে ৩-০ তে ওয়ানডে সিরিজ জয়ে ব্যাট হাতে বড় ভূমিকা রেখেছিলেন চাওয়াই। সেটাই তাকে মাসসেরা করেছে। প্রথম ওয়ানডেরে ৫৭ রানের অপরাজিত ইনিংসের পর তৃতীয় ম্যাচে ৫২ রানের ইনিংসে দলকে জেতান এই ব্যাটার। এরপর টি-টোয়েন্টি সিরিজেও ৫৫ রান করেন চাওয়াই। মাস সেরার লড়াইয়ে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন। সংযুক্ত আরব আমিরাতের কাভিশা ইগোদাগে ও জিম্বাবুয়ের ১৭ বছর বয়সী অলরাউন্ডার কেলিস দলুভু।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *