মে ৩, ২০২৪

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ফাইন্যান্সিয়াল সার্ভিস এজেন্সি অব জাপান (এফএসএ) এর প্রতিনিধি দলের মধ্যে একটি দ্বিপাক্ষিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। একইসঙ্গে বিএসইসি ও এফএসএ এর মধ্যে একটি এক্সচেঞ্জ অব লেটার্স (ইওএল) স্বাক্ষরিত হয়।

মঙ্গলবার (২৫ এপ্রিল) দুই পক্ষের মধ্যে এই ইওএল স্বাক্ষরিত হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ২৫ এপ্রিল বিএসইসি এর একটি প্রতিনিধি দলের সাথে এফএসএ এর মধ্যকার একটি দ্বিপাক্ষিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত দ্বিপাক্ষিক আলোচনা সভায় বিএসইসি এর চেয়ারম্যান (সিনিয়র সচিব) ও আইওএসকো-এপিআরসি ভাইস-চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, এফএসএ এর কমিশনার নাকাজিমা জুনুচি এবং এফএসএ এর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ভাইস-কমিশনার ও আইওএসকো-এপিআরসি চেয়ার শিগেরু আরিজুমিসহ উক্ত নিয়ন্ত্রক সংস্থা দুটির কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উক্ত আলোচনা সভায় পারস্পরিক সহযোগিতার বিভিন্ন দিক এবং পুঁজিবাজার সংক্রান্ত আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়। একইসঙ্গে বিএসইসি ও এফএসএ এর মধ্যে একটি ইওএল স্বাক্ষরিত হয়।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা এবং সম্ভাবনার বিভিন্ন দিক তুলে ধরেন। পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে বিএসইসি’র অবস্থান উল্লেখ করে এফএসএ এর সাথে ভবিষ্যতে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়েও আলোচনা করেন।

উল্লেখ্য যে, জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেটরো) এবং দ্যা জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনোমিক কো-অপারেশন (জেবিসিসিইসি) এর সহযোগীতায় বাংলাদেশ সিকিউরিটিজ আযান্ড এক্সচেঞ্জ কমিশন ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর যৌথ উদ্যোগে জাপানের টোকিও শহরে ২৭ এপ্রিল তারিখে অনুষ্ঠিতব্য “ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট অপরচুনিটিস বিটুইন বাংলাদেশ অ্যান্ড জাপান” শীর্ষক সামিট প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।

উক্ত অনুষ্ঠানে, ২৫ এপ্রিল ২০২৩ তারিখে স্বাক্ষরিত ইওএলটি প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বিএসইসি ও এফএসএ এর মধ্যে বিনিময় হবে। উক্ত অনুষ্ঠানটি সাফল্যমন্ডিত করার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ আ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের একটি প্রতিনিধিদল জাপানে অবস্থান করছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *