মে ৩, ২০২৪

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, ইউক্রেনের যুদ্ধ অবসানের একমাত্র উপায় হচ্ছে কিয়েভ এবং মস্কোর মধ্যে শান্তি আলোচনা অনুষ্ঠিত হওয়া।

গতকাল ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে টেলিফোন আলাপে একথা বলেছেন চীনের প্রেসিডেন্ট। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালানোর পর এই প্রথম চীন এবং ইউক্রেনের প্রেসিডেন্টের মধ্যে আলোচনা হলো।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভি জানিয়েছে, গতকালের ফোনালাপে প্রেসিডেন্ট জিনপিং ইউক্রেনের প্রেসিডেন্টকে বলেছেন, পরমাণু যুদ্ধ হলে কোনো পক্ষ বিজয়ী হবে না। সেক্ষেত্রে আলাপ আলোচনার মধ্যদিয়ে এই যুদ্ধ থেকে বেরিয়ে আসার পথ খুঁজতে হবে।

ফোনলাপে শি বলেছেন, ইউক্রেনের সংকটে চীন সবসময় শান্তির পক্ষে ছিল এবং শান্তি আলোচনাকে উৎসাহিত করেছে। যখন পরমাণু অস্ত্র ব্যবহারের প্রশ্ন আসে তখন সব পক্ষেরই শান্ত থাকা এবং ধৈর্যধারণ করা উচিত। তাদেরকে তখন নিজেদের ভবিষ্যৎ এবং গন্তব্য সম্পর্কে যেমন ভাবতে হবে, তেমনি ভাবতে হবে পুরো মানবজাতিকে নিয়ে।

টেলিফোন আলাপ সম্পর্কে জেলেনস্কির কার্যালয় থেকে বলা হয়েছে, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দীর্ঘ এবং অর্থবহ আলোচনা হয়েছে। চীনা প্রেসিডেন্ট এ পর্যন্ত সংঘাতে নিরপেক্ষতা বজায় রেখেছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। পরে এক ফেইসবুক পোস্টে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি এই ফোনালাপ এবং চীনে ইউক্রেনের রাষ্ট্রদূত নিয়োগ দুই দেশের সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে শক্তিশালী প্রভাব রাখবে। পার্সটুডে

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *