মে ৮, ২০২৪

চুল মানুষের সৌন্দর্যের প্রতীক। চুল ঘন, কালো, লম্বা থাকলে দেখতে খুবই সুন্দর লাগে এবং সেই ব্যক্তির সৌন্দর্য অনেকগুণ বৃদ্ধি পায়। কিন্তু বর্তমানে দূষিত পানি ও পরিবেশের কারনে চুল নানা ভাবে ক্ষতিগ্রস্থ হয়। চুল অকালে পরে যায়,সাদা হয়ে যায়, চুল গজানো কমে যায়, চুল বৃদ্ধি না হওয়ার মত অনেক সমস্যা দেখা দেয়। সেই সমস্যা মোকাবেলায় আমাদের হাতের কাছে থাকা একটা প্রাকৃতিক উপাদান রয়েছে যার অবদান অনেক। এটি হল পেয়ারা পাতা।

অনেকেই ঝরে পড়া চুল নতুন করে গজানোর আশায় বিভিন্ন কোম্পানির পণ্য বা ওষুধ ব্যবহার করেন। চুল না থাকা সত্ত্বেও মাথার পরিপূর্ণ সৌন্দর্য ধরে রাখতে কেউ কেউ নকল চুলও ব্যবহার করেন। যাহোক, চুল পড়া ঠেকাতে পেয়ারা পাতা বেশ কার্যকরী বলে একদল বিজ্ঞানীর মত দিয়েছেন। চুল পড়া রোধে পেয়ারা পাতার ব্যবহার সবচেয়ে কার্যকরী এবং প্রাকৃতিক উপায় বলে বর্ণনা করেছেন তারা।

গবেষকদের দাবি, পেয়ারা পাতা নিয়মিত ব্যবহারের ফলে মাথার চুলের ঝরে পড়া রোধ হয় এবং চুলের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে। পেয়ারা পাতায় রয়েছে প্রচুর ভিটামিন বি যা স্বাস্থ্যকর চুলের জন্য খুবই উপকারী।

তাদের আরো দাবি, পেয়ারা পাতা অবশ্যই মাথার চুল ঝরে পড়া রোধ করবে। সেই সঙ্গে নতুন চুল গজাতে সাহায্য করবে। এটি চুলের সংযুক্তিস্থল অর্থাৎ গ্রন্থিকোষ ও শিখড়কে অনেক শক্ত করে।

ব্যবহারের বিধিমালা

কয়েকটি পেয়ারা পাতা পরিষ্কার পানিতে ২০ মিনিট সিদ্ধ করার পর এর সঙ্গে ঠাণ্ডা পানির মিশ্রণ দিতে হবে। এরপর তা মাথায় ব্যবহার করে এক ঘণ্টা পর মাথা পরিষ্কার করতে হবে। এই পদ্ধতিতে ভালো ফল পাওয়ার জন্য রাতে ঘুমানোর আগে এটি ব্যবহার করাই শ্রেয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *