মে ৩, ২০২৪

ভারতের গোয়েন্দা সংস্থা ‘রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং’ বা র-এর নতুন প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে আইপিএস কর্মকর্তা রবি সিনহাকে। বর্তমানে র প্রধান সামন্ত গোয়েলের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সিনহাকে তার স্থানে নিয়োগ দেয়া হচ্ছে। গোয়েলের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩০ জুন। এরপর তার থেকে দায়িত্ব বুঝে নেবেন রবি সিনহা। বর্তমানে রবি সিনহা ভারতীয় গুপ্তচর সংস্থার সেকেন্ড ইন কমান্ড। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

খবরে জানানো হয়েছে, ১৯৮৮ ব্যাচের ছত্তিশগড় ক্যাডারের আইপিএস অফিসার রবি সিনহা। দায়িত্বগ্রহণের পর তার সামনে পড়বে বড় বড় দু’টি সমস্যা। একটি হচ্ছে, পাঞ্জাবের খালিস্তানি বিচ্ছিনতাবাদ এবং আরেকটি হচ্ছে মণিপুরে চলমান সহিংসতা। রবি সিনহা বর্তমানে রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইংয়ের সেকেন্ড ইন কমান্ড হিসেবে দায়িত্ব পালন করছেন। সংস্থার অপারেশন ডিভিশনের প্রধান হিসেবে সাতবছর দায়িত্ব সামলেছেন তিনি।

জম্মু-কাশ্মীর এবং ভারতের উত্তর-পূর্বাঞ্চল নিয়ে ভাল ধারণা রয়েছে তার। তিনি র প্রধানের পদে দুই বছর থাকবেন।

র এজেন্টদের মধ্যে রবি সিনহা ‘টেক স্যাভি’ হিসেবে পরিচিত। কারণ তিনি সংস্থাটিতে অনেক নতুন নতুন প্রযুক্তির ব্যবহারের প্রচলন শুরু করেছেন। এছাড়া গুপ্তচরবৃত্তি এবং তথ্য সংগ্রহের ক্ষেত্রেও প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করেছেন তিনি। তার সহকর্মীদের মতে, রবি সিনহা সবসময় পর্দার আড়ালে থেকে কাজ করতে পছন্দ করেন।  বিদায়ী র প্রধান সামন্ত গোয়েল ১৯৮৪ ব্যাচের পাঞ্জাব ক্যাডারের আইপিএস অফিসার ছিলেন। সামন্ত গোয়েল ২০০১ সালে রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইংয়ে যোগ দিয়েছিলেন। ২০১৯ সালে তিনি সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। বিগত চার বছর ধরে তিনি ভারতের গোয়েন্দা সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব পালন করে গেছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *