এপ্রিল ২৬, ২০২৪

মধ্য কলম্বিয়ায় কয়লা খনিতে বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনায় ১১ জন নিহত হয়েছেন। এ ছাড়া খনিতে এখনো আটকে আছেন অন্তত ১০ জন। এদিকে শতাধিক উদ্ধারকারী তাদের বাঁচানোর চেষ্টা করছেন।

বিশেষজ্ঞদের বক্তব্য, চারটি খনি একসঙ্গে জোড়া ছিল। বিস্ফোরণের পর চারটি খনিতেই একসঙ্গে ধস নামে। অবরুদ্ধ হয়ে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। এখনো অন্তত ১০ জন খনির ভিতর আটকে আছেন বলে মনে করা হচ্ছে। অন্তত ১০ জন উদ্ধারকারী খনির ভিতর গিয়ে আটক ব্যক্তিদের উদ্ধার করার চেষ্টা করছেন। কিন্তু এখনো সকলকে উদ্ধার করা যায়নি।

স্থানীয় গভর্নর জানিয়েছেন, খনির ভিতর প্রবল গ্যাস তৈরি হয়ে গেছিল, কোনো শ্রমিকের যন্ত্র থেকে আগুনের ফুলকি ছড়ায়। আর তার থেকেই আগুন লেগে যায়। পরপর চারটি খনিতে বিস্ফোরণ হয়।

উদ্ধারকারীদের বক্তব্য, আটক কর্মীদের কাছে এখনো পৌঁছানো সম্ভব হয়নি। খনির ভিতর এখনো গ্যাস জমে আছে।

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেড্রো ঘটনাটি নিয়ে দুঃখ প্রকাশ করেছেন। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে টুইট করেছেন।

বেআইনি কয়লা এবং সোনার খনি কলম্বিয়ায় একটি বড় সমস্যা। বড় বড় মাফিয়া এর সঙ্গে যুক্ত। পেড্রো এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেছিলেন। এদিন ফের তিনি সে বিষয়ে সরব হয়েছেন। বিশেষত, খোলামুখ খনি বন্ধ করতে পদক্ষেপ নিতে হবে বলে তিনি জানিয়েছেন। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *