মে ৬, ২০২৪

টানা দুই দিন দরপতনের পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৬ মার্চ) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫০টি প্রতিষ্ঠানের দর বেড়েছে। তার বিপরীতে কমেছে ৫৬টির। এদিন ডিএসইতে সূচক বেড়েছে ৬ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩ পয়েন্ট। সূচক বাড়লেও কমেছে লেনদেন এবং লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের দামও। এর ফলে মঙ্গল ও বুধবার টানা দুদিন দরপতনের পর সপ্তাহে শেষ কার্যদিবস সূচক বাড়ল।

ডিএসইর তথ্যমতে, বৃহস্পতিবার দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে লেনদেন হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৬ পয়েন্টে, ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩০৪ টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫০টি কোম্পানির। এছাড়া দরপতন হয়েছে ৫৬টির কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২০৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ডিএসইতে মোট ৪৮৩ কোটি ৯৯ লাখ ৫ হাজার টাকা লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৬০৭ কোটি ১৬ লাখ ৪৫ হাজার টাকা। অর্থাৎ দিনের ব্যবধানে লেনদেন কিছুটা কমেছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৫২ পয়েন্টে অবস্থান করছে।

আজ সিএসইতে ১৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত আছে ৯০টির দর।

দিন শেষে সিএসইতে ১৪ কোটি ৬৩ লাখ ৬৮ হাজার ৫০২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল কোটি ৪২ লাখ ৭৪ হাজার ৫০২ টাকার শেয়ার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *