মে ২, ২০২৪

বাংলাদেশ সফরে দ্বিপাক্ষিক সিরিজ খেলছে শ্রীলংকা ক্রিকেট দল। সফরে ইতোমধ্যে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জয় পেয়েছে সফরকারীরা।

চট্টগ্রামে চলছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথম ম্যাচে হেরে ব্যাকফুটে চলে যাওয়া শ্রীলংকা শুক্রবার দ্বিতীয় ম্যাচে জিতে সিরিজে সমতায় ফিরেছে।

সোমবার সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলংকা। সেই ম্যাচের আগেই বোলিং কোচ হিসেবে পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার আকিব জাভেদকে নিয়োগ দিল শ্রীলংকান ক্রিকেট বোর্ড (এসএলসি)।

মূলত জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই সাবেক এই ফাস্ট বোলারকে নিয়োগ দিল লংকান ক্রিকেট বোর্ড।

আজ শনিবার এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে এসএলসি। আপাতত স্বল্প মেয়াদে নিয়োগ পেয়েছেন আকিব জাভেদ। টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত শ্রীলংকার কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন। বিশ্বকাপের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বাড়তে পারে তার চুক্তির মেয়াদ।
আকিব জাভেদ পাকিস্তানের ১৯৯২ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন। পাকিস্তানের হয়ে ১৬৩টি ওয়ানডে ও ২২টি টেস্ট খেলে ২৩৬ উইকেট শিকার করেছেন।

ক্রিকেট থেকে অবসরে আকিব জাভেদ পাকিস্তান, আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাতসহ একাধিক দলকে কোচিং করিয়েছেন। তার অধীনে আরব আমিরাত ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার মর্যাদা পায়। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ পায়।

আকিব জাভেদের অধীনে ২০০৪ সালে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল বিশ্বকাপ জেতে। বোলিং কোচের দায়িত্ব নিয়ে পাকিস্তান জাতীয় দলকে ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে ভূমিকা রাখেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *