মে ৮, ২০২৪

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে (এটিবি) ডেবট সিকিউরিটিজ তালিকাভুক্তীর ক্ষেত্রে ইস্যুকারী, উদ্যোক্তা বা পরিচালকদের ঋণের অবস্থা যাচাই-বাছাই করতে হয়। যে ডেবট সিকিউরিটিজ ইস্যুকারী, উদ্যোক্তা বা পরিচালক ঋণখেলাপী কিনা বা তাদের ঋণ কি অবস্থায় আছে। এরই প্রেক্ষিতে

সমন্বিত ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) তথ্য সংগ্রহের জন্য কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি চেয়ে আবেদন করে ডিএসই। আবেদনের প্রেক্ষিতে সিআইবি তথ্য যাচাইয়ের জন্য ডিএসইকে কেন্দ্রীয় ব্যাংক। অনুমতি দিয়েছে বলে জানা গেছে।

সম্প্রতি এ বিষয়ে আবেদন জানিয়ে‌ একটি চিঠি কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বরাবর পাঠিয়েছে ডিএসই। সেই সঙ্গে বিষয়টি ব্যাংকের সিআইবির স্ট্যাটেসটিক পরিচালক মোঃ আনিস উর রহমানকে অবহিত করা হয়। পরে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে অনুমতি দিয়ে ডিএসইকে জানান হয়েছে।

ডিএসইর পক্ষ থেকে প্রশংসা গ্রহণ করার বিষয়ে উল্লেখ করে চিঠিতে বলা হয়েছে, এটা আনন্দদায়ক বা গৌরবজনক যে, দেশের মানি মার্কেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক সব সময় অনলাইন ভিত্তিক সিআইবি পরিষেবাকে বৈপ্লবিকভাবে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে, যা বিভিন্ন স্টেকহোল্ডারদের ক্রমাগতভাবে বহুমুখী সুবিধা প্রদান করে চলেছে। আমরা আপনাকে জানাতে বা অবহিত করতে চাই যে, ডিএসই অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড আইন অনুযায়ী এটিবি বোর্ডের অধীনে ডেবট সিকিউরিটিজের তালিকাভুক্তী অনুমোদন করে। তালিকাভুক্তীর অনুমোদন দেওয়ার আগে ইস্যুকারী, উদ্যোক্তা বা পরিচালকদেরকে প্রবিধান অনুযায়ী ব্যাংকের খেলাপি নন সে বিষয়ে স্টক এক্সচেঞ্জে একটি অঙ্গীকার জমা দিতে হয়। পরবর্তীতে ডিএসইকে আবেদনকারীদের সিআইবি তথ্য সংগ্রহ ও যাচাই-বাছাই এবং বিষয়টি নিশ্চিত করতে হয়।

তাই নিয়মিতভাবে সিআইবি তথ্য সংগ্রহের জন্য অনুমতি চেয়েছে ডিএসই। সেই সঙ্গে ডিএসই নিশ্চিত করে যে তথ্যগুলো শুধুমাত্র জাতীয় উদ্দেশ্যে ব্যবহার করা হবে এবং এর গোপনীয়তা কঠোরভাবে রক্ষা রাখা হবে বলে জানিয়েছে।

প্রসঙ্গত, ব্যবসায় মূলধন প্রাপ্তি ও শেয়ারের মালিকানা পরিবর্তন সহজ করতে ডিএসই শিগগিরই চালু হচ্ছে বিকল্প লেনদেন ব্যবস্থা বা এটিবি বোর্ড। ব্যবস্থাটি চালু হলে পুঁজিবাজারের বাইরে থাকা যেকোনো কোম্পানি এটিবিতে সরাসরি তালিকাভুক্ত হয়ে শেয়ার লেনদেন করতে পারবে। তবে এ ক্ষেত্রে কোম্পানিটিকে অবশ্যই প্রাইভেট লিমিটেড কোম্পানি থেকে পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তিত হতে হবে। বর্তমানে পুঁজিবাজারের বাইরে দুই হাজারেরও বেশি পাবলিক লিমিটেড কোম্পানি রয়েছে। এসব কোম্পানি চাইলে সরাসরি এটিবিতে নিজেদের শেয়ার লেনদেনের সুযোগ কাজে লাগাতে পারবে।

এদিকে ডিএসইর এটিবি বোর্ডে শেয়ার লেনদেন শীঘ্রই শুরু হচ্ছে বলে জানা যায়। লেনদেন চালু করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে ডিএসই। তবে এটিবিতে ওটিসির কোন কোম্পানি শিগগিরই এটিবিতে শেয়ার লেনদেনে অংশ নিচ্ছে না। কয়েকটি প্রতিষ্ঠানের বন্ড ও শেয়ার নিয়ে আপাতত লেনদেন শুরু করতে চায় ডিএসই। সবকিছু ঠিক থাকলে আগামী জানুয়ারিতেই এটিবিতে শেয়ার লেনদেন চালু করা সম্ভব হবে বলে জানা গেছে।

সূত্র মতে, এটিবিতে লেনদেন শুরুর লক্ষ্যে ১২ ডিসেম্বর মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের নিয়ে এক সচেতনতামূলক কর্মশালা করেছে ডিএসই। ওই কর্মশালায় ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম সাইফুর রহমান মজুমদার শীঘ্রই এটিবিতে লেনদেনের বিষয়ে ইঙ্গিত দেন।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ২৯ আগস্ট এ-সংক্রান্ত আইন ঢাকা স্টক এক্সচেঞ্জ (অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড) রেগুলেশন, ২০২২ অনুমোদন দিয়েছে। গত ২০ সেপ্টেম্বর যা গেজেট আকারে প্রকাশের জন্য পাঠিয়েছে ডিএসই। এবং বিএসইসি আগস্টের দ্বিতীয় সপ্তাহে ‘এটিবি প্লাটফর্ম রেগুলেশন’ অনুমোদন দেয়।

এদিকে এরই মধ্যে বিএসইসি ১৪টি বন্ডকে এই বোর্ডে তালিকাভূক্তির অনুমোদন দিয়েছে বলে জানা গেছে। সেই সঙ্গে এটিবিতে তালিকাভূক্তির জন্য কোম্পানীর সিকিউরিটিজ সমূহ অত্যাবশ্যকীয়ভাবে ডিমেট ফর্মে থাকতে হবে এবং আইএফআরএস, আইএএস এবং কোম্পানি আইন ১৯৯৪ এর বিধানসমূহ পরিপালনে সক্ষম কোম্পানীসমূহকে এই বোর্ডে তালিকাভুক্তির জন্য যোগ্য বলে বিবেচনা করা হবে বলে জানান হয়েছে।

এছাড়া এটিবিতে প্রাথমিক অবস্থায় মূলত ওভার দ্য কাউন্টার বা ওটিসি মার্কেটে থাকা কোম্পানিগুলোর শেয়ার লেনদেন হবে। এজন্য গত বছরের ১৬ সেপ্টেম্বর ১৮টি কোম্পানিকে ওটিসি থেকে এটিবিতে স্থানান্তরের নির্দেশ দেয় বিএসইসি।

এর আগে, ২০২১ সালে ১৬ সেপ্টেম্বর এক নির্দেশনায় ওটিসি মার্কেট বাতিল করে বিএসইসি। ওটিসিতে থাকা ২৩টি কোম্পানিকে এসএমই বোর্ডে, ১৮টি কোম্পানিকে এটিবি বোর্ডে এবং ২৯টি কোম্পানিকে এক্সিট প্ল্যানের মাধ্যমে বাজার থেকে বের হয়ে যাওয়া সুযোগ দেওয়া হয়। ইতোমধ্যে ওটিসিতে থাকা ৬টি কোম্পানি এসএমই বোর্ডে তালিকাভুক্ত হয়েছে।

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *