মে ৭, ২০২৪

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থ উদ্ধার ও চলমান মামলার অগ্রগতি বিষয়ে আলোচনা বসছে বাংলাদেশ এবং ফিলিপাইন। এরই অংশ হিসেবে ইতোমধ্যে বাংলাদেশ থেকে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল ফিলিপাইন পৌঁছেছেন। তারা ফিলিপাইনের আদালতে চলমান একটি মামলার সাক্ষ্য দেবেন। পাশাপাশি যুক্তরাষ্ট্রের আলাদতে মামলার বিষয়ও বিভিন্ন পর্যায়ে বৈঠক করবেন।

এমন সময় প্রতিনিধি দল ফিলিপাইনে অবস্থান করছেন যখন রিজার্ভ চুরির মামলার বিষয়ে রিজল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন (আরসিবিসি) সহ অন্যদের সমঝোতার ভিত্তিতে নিষ্পত্তির জন্য নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের স্টেট কোর্ট। জানা গেছে, যুক্তরাষ্ট্রের আদালত আগামী ২ ফেব্রুয়ারির মধ্যে এই সমঝোতা করতে বলেছেন।

সমঝোতার বিষয়ে ইতিবাচক হলে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মো. মাসুদ বিশ্বাসও আজ ফিলিপাইনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। রোববার (২৯ জানুয়ারি) সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, রিজার্ভ চুরির অর্থ উদ্ধার ও মামলার বিভিন্ন বিষয়ে অগ্রগতি জানতে শনিবার বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি ফিলিপাইন গেছে। প্রতিনিধি দলে বাংলাদেশ ব্যাংকের আইনজীবী ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসিসহ বিএফআইইউ ও সিআইডির দুজন করে কর্মকর্তা আছেন। এছাড়া ওই দলে যোগ দেবেন ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত। প্রতিনিধি দল ৩ ফেব্রুয়ারি পর্যন্ত সেখানে থাকবেন। এ সময়ে বিভিন্ন পর্যায়ে আলোচনা ছাড়াও ফিলিপাইনের মুদ্রা বিনিময় প্রতিষ্ঠান ফিলরেমের সম্পত্তি ক্রোকের এক মামলায় সাক্ষ্য দেবে। মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্সের আওতায় কেন্দ্রীয় ব্যাংকের আবেদনের বিষয়ে এ শুনানি হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *