মে ২, ২০২৪

অভিনেত্রী ক্যাটরিনা কাইফের বলিউডে ক্যারিয়ার শুরুটা মোটেই সহজ ছিল না। শুরুতে হিন্দি ভাষা নিয়ে হোঁচট খেয়েছিলেন তিনি। ওই ভাষাটি শিখতে হয়েছিল তাকে। শুধু কি তাই তাকে কত্থক নাচও শিখতে হয়েছে। এক সময়ে আলিয়া ভাট আর তিনি একসঙ্গে জিম করতেন। শোনা যায়, ক্যাটরিনাই নাকি তার সেই সময়ের বয়ফ্রেন্ড রণবীর কাপুরের সঙ্গে এক পার্টিতে আলাপ করিয়ে দেন আলিয়ার। তারপর কী হলো সেটা এখন আমরা সবাই জানি। তবে শুধু আলিয়া নন, বলিউডের অন্য নায়িকাদের সঙ্গেও যে বেশ ভালো বন্ধুত্ব, সে কথা মিড ডে-কে এক সাক্ষাৎকারে নিজেই জানিয়েছেন ক্যাটরিনা।

ক্যাটরিনা বলেন, ট্রেনিং ক্লাসে তার সিনিয়র ছিলেন প্রিয়াংকা চোপড়া এবং লারা দত্ত। ক্লাসের ‘তারকা’ ছিলেন প্রিয়াংকা। সেই সময় হিন্দি শেখা এবং কত্থক নাচ শেখার প্রতি ধ্যানজ্ঞান দিয়েছিলেন ক্যাটরিনা। সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এমন একটা ছোট রুমে তার ট্রেনিং সেশন চলত, সেই রুমে নাকি কোনো এসি-ও ছিল না।

২০০৯ সালে কবীর খানের সঙ্গে ‘নিউ ইয়র্ক’ সিনেমায় কাজ করেছিলেন ক্যাটরিনা। ছবিতে অভিনয় করেছেন জন আব্রাহামও। ওই ছবিতেই নাকি অভিনয়ের জন্য তাকে বুঝিয়ে ছিলেন সালমান খান।

ক্যাটরিনার কথায়, প্রথমে নাকি ছবিটাতে অভিনয় করতে মোটেই রাজি ছিলেন না তিনি। সালমান বুঝিয়েছিলেন, ওই পরিচালকের সঙ্গে কাজ করাটা খুব ভালো সিদ্ধান্ত হবে। ক্যাটরিনা ভেবেছিলেন, কবীর তাকে এমন একটা ছবি অফার করেছে যেখানে কোনো নাচ নেই। একটা গান রয়েছে যেটার প্লটও খাঁটি শৈল্পিক চিন্তাধারার। অভিনেত্রী ভেবেছিলেন কবীর খান একজন ডকুমেন্টারি ফিল্মমেকার। বাণিজ্যিক হিট ছবি ‘বাচনা অ্যায় হাসিনো’র পর শৈল্পিক ছবি ‘নিউ ইয়র্ক’-এ অভিনয় করা নিয়ে একটু অখুশি ভাব ছিল ক্যাটরিনার মধ্যে। তাই ছবিতে অভিনয় করা নিয়ে শুরুতে প্রস্তুত ছিলেন না এই অভিনেত্রী।

ক্যাটরিনা ফাঁস করেছেন, ওই ছবিতে সালমানকে রাখতে চেয়েছিলেন কবীর খান। কিন্তু তা সম্ভব হয়নি। কবীরের সঙ্গে দেখা করার পর ক্যাটরিনাকে সালমান প্রতিশ্রুতি দেন এটি একটি দুর্দান্ত সিনেমা হবে এবং কবীরও একজন অসাধারণ পরিচালক। এরপরই ছবির জন্য রাজি হন অভিনেত্রী। সেটে প্রবেশ করেই ক্যাটরিনার মনে হয়েছিল, প্রযোজনাও দারুণ। ছবির শুটিং শিডিউড শেষের পরই সমস্ত ভুল ভেঙে যায় ক্যাটরিনার। পুরো যাত্রাটা সবচেয়ে অবিশ্বাস্য অভিজ্ঞতা বলে অভিহিত করেছেন নায়িকা।

অভিনেত্রীর কথায়, ‘শেষ দিন আমরা কাঁদছিলাম; আমরা কেউ যেতে চাইনি। আমার জীবনের সবচেয়ে কাছের বন্ধুরা এই ছবিটি তৈরি করেছে। কবীরের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আমার জন্য দৃষ্টিভঙ্গি বদলে যায়। ও আমাকে আমার কণ্ঠস্বর খুঁজে পাওয়ার আত্মবিশ্বাস দিয়েছেন’।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *