মে ৮, ২০২৪

শরীর সুস্থ রাখতে হলে অবশ্যই খাবারের প্রতি যত্নশীল হতে হবে। কারণ বিভিন্ন ধরনের খাবার আপনার পুষ্টির চাহিদা পূরণ করে ও শরীর সুস্থ রাখে। তবে কিছু খাবার রয়েছে; যা ঘুমানোর আগে খেলে ঘুমের ব্যাঘাত সৃষ্টি করতে পারে।

টিভি দেখা, মোবাইল ফোনে চোখ রাখার মতো বিষয়গুলো ঘুমে বিঘ্ন ঘটায়। এছাড়া কিছু খাবার রয়েছে যা রাতে শোবার আগে খেলে ঘুমাতে সমস্যা হতে পারে। রাতে ঘুমানোর আগে এসব খাবার না খাওয়া ভালো।

আসুন জেনে নিই রাতে ঘুমানোর আগে যেসব খাবার খাবেন না-

১. রাতে ঘুমানোর আগে রসুন খাবেন না। রসুন খেলে ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে। এটা তাপ উৎপাদনকারী ভেষজ হিসেবে পরিচিত। রসুনের রাসায়নিক উপাদান রাতে বুক জ্বালাপোড়ার সৃষ্টি করতে পারে। রাতের খাবার তৈরিতে কেবল স্বাদ ও ঘ্রাণের জন্য সামান্য রসুন ব্যবহার করা উচিত।

২. রাতে ‘ডার্ক চকলেট’ খাবেন না। এতে লুকায়িত ক্যাফেইন ও চিনি ঘুমে ব্যাঘাত সৃষ্টি করতে পারে। চকোলেট মজার হলেও এটা হরমোনে ভারসাম্যহীনতা বাড়ায়। ফলে সারা রাত জাগ্রত রাখে। তাই রাতে ঘুমানোর আগে চকোলেট না-খাওয়াই ভালো।

৩. রাতে ঘুমানোর আগে পরিশোধিত কার্বোহাইড্রেট ধরনের খাবার খাবেন না। এতে শরীরে অস্বস্তি দেখা দেয়। রাতে ঘুমানোর আগে পনিরের পাস্তা বা এই ধরনের খাবার খেলে অস্বস্তি দেখা দেয়। রাতের পরিবর্তে দিনে জটিল শর্করা ও উচ্চ-চর্বি যুক্ত খাবার গ্রহণ করা ভালো।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *