মে ৭, ২০২৪

বাংলাদেশের ২৬ শতাংশ মানুষ মানসিক যন্ত্রণায় ভুগছে বা মানসিকভাবে সুস্থ থাকার লড়াই করছে। সম্প্রতি মার্কিন গবেষণা প্রতিষ্ঠান সেপিয়েন ল্যাবসের ‘মেন্টাল স্টেট অব দ্য ওয়ার্ল্ড ইন-২০২৩’ শীর্ষক এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

জরিপের ফলাফল নিয়ে গত ৪ মার্চ সেপিয়েন ল্যাবস একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ৭১টি দেশের ১৩টি ভাষার মোট ৫ লাখ মানুষের ওপর জরিপ চালিয়ে তারা এ প্রতিবেদন তৈরি করেছে।

প্রতিবেদনে দেখা যায়, জরিপে স্থান পাওয়া বিশ্বের ৭১টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৫৩। আর বাংলাদেশের মেন্টাল হেলথ কোশেন্ট বা এমএইচকিউ স্কোর ৬২। সেই হিসেবে বাংলাদেশের ২৬ শতাংশ মানুষ মানসিক যন্ত্রণার মধ্যে রয়েছে বা মানসিকভাবে সুস্থ থাকার লড়াই করছে।

জরিপে বাংলাদেশ ছাড়াও দক্ষিণ এশিয়া থেকে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা স্থান পেয়েছে। এসব দেশের মধ্যে মানসিকভাবে সবচেয়ে বেশি সুস্থ রয়েছে শ্রীলঙ্কার মানুষ। সেখানে মাত্র ১৪ শতাংশ মানুষ মানসিক যন্ত্রণায় ভুগছে।

তবে মানসিক যন্ত্রণার দিক থেকে বাংলাদেশের চেয়েও খারাপ অবস্থায় রয়েছে ভারত ও পাকিস্তানের মানুষেরা। ভারতের ৩০ শতাংশ ও পাকিস্তানের ২৮ শতাংশ মানুষ মানসিক যন্ত্রণায় ভুগছে।

৭১টি দেশের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাজ্যের মানুষ। উভয় দেশেরই ৩৫ শতাংশ মানুষ মানসিক যন্ত্রণার মধ্যে রয়েছে।  সূত্র ইনডিপেনডেন্ট টিভি

তবে যুদ্ধের দামামার মধ্যেও মানসিকভাবে সুস্থতার দিক থেকে ওপরের দিকে রয়েছে ইসরায়েল। দেশটির মাত্র ২০ শতাংশ মানুষ মানসিক যন্ত্রণায় ভুগছে বলে জরিপ থেকে জানা গেছে। এ জরিপে স্থান পায়নি ফিলিস্তিন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *