মে ৯, ২০২৪

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি বেক্সিমকো লিমিটেড বন্ড ইস্যুর মাধ্যমে এক হাজার ৫০০ কোটি টাকা সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে। রোববার (১০ মার্চ) অনুষ্ঠিত বেক্সিমকোর পরিচালনা পর্ষদের বৈঠকে বন্ড ইস্যু করার এই সিদ্ধান্ত নেয়া হয়।

আজ সোমবার (১১ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিটি প্রথমবারের মতো জিরো কুপন বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। যার নাম হবে ‘বেক্সিমকো ফার্স্ট জিরো কুপন বন্ড’। এর মাধ্যমে কোম্পানিটি শেয়ারবাজার থেকে এক হাজার ৫০০ কোটি টাকা সংগ্রহ করবে। সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানিটির বিদ্যমান ঋণ পরিশোধ এবং শ্রীপুর টাউনশিপ লিমিটেডের সঙ্গে ‘মায়ানগর’ নামের বহুমুখী সাশ্রয়ী মূল্যের আবাসন প্রকল্পের উন্নয়নের জন্য যৌথ উদ্যোগে বিনিয়োগ করবে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে বন্ড ইস্যু করার এই সিদ্ধান্ত কার্যকর হবে।

জানা যায়, বেক্সিমকোর এক হাজার ৫০০ কোটি টাকার বন্ডটি হবে সিকিউরড, রিডিমেবল, নন-কনভার্টিবল, নন-ট্রেডেবল জিরো কুপন বন্ড। যার কুপন রেট হবে ১৫ শতাংশ।

এর আগে ২০২১ সালে ইসলামী শরীয়াহসম্মত বন্ড সুকুক ছেড়ে কোম্পানিটি তিন হাজার কোটি টাকা সংগ্রহ করেছিল। ওই অর্থ মূলত নবায়নযোগ্য দুই বিদ্যুৎ প্রকল্প- তিস্তা সোলার এবং করতোয়া সোলার কোম্পানিতে বিনিয়োগ করা হয়েছে।
তবে সুকুক ইস্যু ও সোলার প্রকল্পে বিনিয়োগে বিনিয়োগকারীদের ভাগ্যে কোনো পরিবর্তন আসেনি।

কোম্পানিটি সুকুক ইস্যুর আগের বছরে শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। পরের বছর তা কমে হয় ৩০ শতাংশ। আর সর্বশেষ বছরে কোম্পানিটি মাত্র ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। একইভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএসও কমেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *