মে ৭, ২০২৪

বাড়িতে বেগুনি তৈরি করলে গেলে অনেক ক্ষেত্রেই মচমচে হয় না। তাই অনেকেই বাইরে থেকে কিনে মচমচে বেগুনি আনেন। যা মোটেই স্বাস্থ্যকর নয়। মচমচে ও ফুলকো বেগুনি বানানোর আসল কৌশল লুকানো থাকে বেসনের মিশ্রণে। কিছু টিপস মেনে বেগুনি বানালে যেমন মচমচে থাকবে ৩/৪ ঘণ্টা, তেমনি বাড়তি তেলও লেগে থাকবে না গায়ে।

উপকরণ: লম্বা বেগুন- অর্ধেক করে কাটা (যতটা বানাবেন পাতলা করে পিস দিন), ছোলার ডালের বেসন- ১ কাপ, ময়দা- ১ টেবিল চামচ, ধনে গুঁড়া- ১/২ চা চামচ, জিরা বাটা- ১/৩ চা চামচ, আদা বাটা- ১/২ চা চামচ, রসুন বাটা- ১/২ চা চামচ, বেকিং পাউডার- ১/৪ চা চামচ, কর্ণ ফ্লাওয়ার- ১/২ চা চামচ, মরিচ গুঁড়া- ১/২ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, লবণ- পরিমাণমতো, পানি- পরিমাণমতো, ডিম- ১ টা, তেল- ভাজার জন্য পরিমাণমতো।

প্রণালি: বেগুনি তৈরির ১ ঘণ্টা আগে বেসনের মিশ্রণ তৈরি করতে হবে। প্রথমে বাটিতে বেসন নিয়ে বেগুন, পানি, ডিম ও তেল ছাড়া সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। এবার পরিমাণমতো পানি দিয়ে মিশ্রণটি থকথকে করে মিশিয়ে নিন। এবার মিশ্রণে ডিম ভেঙে দিন। মিশ্রণটি ১ ঘণ্টা রেখে দিন।

১ ঘণ্টা পর এবার কাটা বেগুনগুলো ধুয়ে লম্বাভাবে পাতলা করে কেটে সামান্য লবণ, চিনি, হলুদ আর মরিচের গুঁড়া মেখে ১০-১৫ মিনিট রেখে দিন। এবার ভাজার জন্য কড়াইতে তেল গরম করুন। তারপর পাতলা করে কেটে রাখা বেগুন বেসনের মিশ্রণে ভালোভাবে চুবিয়ে ডুবো তেলে বাদামি করে ভাজুন। হয়ে গেল ইফতারির মজাদার আইটেম মচমচে বেগুনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *