মে ৪, ২০২৪

সিলিকন ভ্যালি ব্যাংক ও সিগনেচার ব্যাংকের ধসের পরও আমেরিকার ব্যাংকিং ব্যবস্থা নিরাপদ- এই আশ্বাস দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার (১৩ মার্চ) জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন। তাতক্ষণিকভাবে তার প্রশাসন যে পদক্ষেপ নিয়েছে, ভাষণে তিনি সেসব তুলে ধরেন।

ধসে পড়া সিলিকন ভ্যালি ব্যাংকের আমানতকারীদের জন্য করদাতাদের অর্থ খরচ করা হবে না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস থেকে টেলিভিশনে প্রচারিত এক মন্তব্যে তিনি বলেন, আমানতকারীরা যাতে অর্থ ফেরত পান, সরকার তা নিশ্চিত করছে।

সিলিকন ভ্যালি ব্যাংকে (এসভিবি) ধস নামার পর প্রেসিডেন্ট বাইডেন আমেরিকাবাসীকে আবারও আশ্বস্ত করেছেন যে দেশটির ব্যাংকিং ব্যবস্থা নিরাপদ রয়েছে এবং যে সংকট তৈরি হয়েছে, তা নিয়ন্ত্রণেই আছে।

বাইডেন বলেন, ‘আমেরিকানরা এ ব্যাপারে আস্থাবান থাকতে পারে যে ব্যাংকিং খাত নিরাপদ। প্রয়োজন হলে আপনি আপনার আমানত ফেরত পাবেন।’

তবে টেলিভিশনে করা ওই মন্তব্যে তিনি স্পষ্ট করেই বলেন যে সিলিকন ভ্যালি ব্যাংকের আমানতের অর্থ ফেরত দেওয়ার জন্য জনগণের করের টাকা ব্যবহার করা হবে না। তিনি বলেন, ‘কোনো ক্ষতিই করদাতারা বহন করবেন না।’

জো বাইডেন আরও বলেন, ‘আমানতের বিপরীতে ব্যাংকগুলো যে বিমার অর্থ রাখে, সেখান থেকেই গ্রাহকদের আমানত ফেরত দেওয়া হবে।’

এসভিবির ধসের পর নিয়ন্ত্রকেরা আরও একটি ব্যাংক অধিগ্রহণ করেছে। সিগনেচার ব্যাংক নামের ওই আর্থিক প্রতিষ্ঠানটি নিউইয়র্কভিত্তিক।

প্রেসিডেন্ট বাইডেন কংগ্রেসকে আহ্বান জানিয়েছেন আরও কঠোর আইন করার জন্য। তিনি বলেন, ২০০৮ সালের আর্থিক সংকটের পর ‘কঠোর’ বিধিবিধান করা হলেও তার রিপাবলিকান পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের সময় সেগুলো বাতিল করা হয়।

এসভিবির ধসের কারণে এর ছোট ব্যবসার গ্রাহকেরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন যে তাঁরা তাঁদের কর্মীদের বেতন দিতে পারবেন কি না। এফডিআইসি বলেছে, তারা কেবল আড়াই লাখ ডলার পর্যন্ত আমানতে সুরক্ষা দেবে। ২০২২ সালের শেষ পর্যন্ত পাওয়া হিসাব বলছে, ব্যাংকটির ১৭ হাজার ৫০০ কোটি ডলার আমানতের ৮৯ শতাংশেরই কোনো বিমা নেই।

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, যেসব ব্যবস্থা নেওয়া হয়েছে, সেগুলো যেমন আমানতকারীদের রক্ষা করবে, তেমনই তা বৃহত্তর ব্যাংকিং ব্যবস্থাকেও অতিরিক্ত সমর্থন দেবে।

তবে কর্মকর্তা এবং নিয়ন্ত্রকেরা আর্থিক ব্যবস্থার স্থিতিশীলতার দিকে নজর রাখছেন।

সিলিকন ভ্যালির পর বন্ধ হলো আরও একটি মার্কিন ব্যাংক। গতকাল রবিবার বন্ধ হয়ে যায় সিগনেচার ব্যাংক। সিলিকনের মতো তার গচ্ছিত অর্থ ও যাবতীয় নথিপত্র অধিগ্রহণ করেছে সরকার।

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *