মে ৭, ২০২৪

পুঁজিবাজার নিয়ে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ভেতরে বেশ কিছু সমস্যা ছিল তা সমাধান করা হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

শুক্রবার (২ জুন) বিকেল ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে পুঁজিবাজার প্রসঙ্গে অর্থমন্ত্রীকে প্রশ্ন করা হলে বিষয়টিকে তিনি গুরুত্ব সহকারে আমলে নিয়ে সংশ্লিষ্ট মহলকে উত্তর দিতে বলেন। এর পরিপ্রেক্ষিতে প্রশ্নের উত্তর দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার সাহেব বলেন, পুঁজিবাজার নিয়ে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনারের (বিএসইসি) ভেতরে বেশ কিছু সমস্যা ছিল। আমরা বিএসইসির চেয়ারম্যান ও কমিশনারদের সঙ্গে আলাপ করে যে সমস্ত বড় সমস্যা ছিল, তা গত এক বছরের মধ্যে তিন থেকে চারটি সমাধান করে দিয়েছি। এ মুহূর্তে যেসব পলিসি সাপোর্ট দেওয়া দরকার তা অব্যাহত রয়েছে। তবে ক্যাপিটাল মার্কেটের দুটো অংশ। বন্ড মার্কেট এবং ইকুইটি মার্কেট। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এখন বন্ড মার্কেট কীভাবে ডেভেলপ করা যায় সেটি নিয়ে কাজ করছেন । সেটার জন্য আমাদের পক্ষ থেকে যেসব সাপোর্ট দেওয়া দরকার তা আমরা দিয়ে যাচ্ছি।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীর স‌ঙ্গে উপস্থিত আছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, বা‌জিণ‌্যমন্ত্রী টিপু মুন‌শি, ‌শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ সচিব ফা‌তেমা ইয়াস‌মিন প্রমুখ।

উপস্থিতদের মধ্যে অনেকেই অর্থমন্ত্রীর এই দূরদর্শিতায় মুগ্ধতা প্রকাশ করেন। প্রশ্ন উত্তরের পাশাপাশি পুঁজিবাজার উন্নয়নে সংশ্লিষ্ট মহলের কার্যকলাপও অবগত হলেন তিনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *