মে ৭, ২০২৪

বাংলাদেশ ও বতসোয়ানার মধ্যে দুইটি সমঝোতা-চুক্তি সই হয়েছে। চুক্তি দুইটির এক‌টি হ‌চ্ছে কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা ছাড় সংক্রান্ত চু‌ক্তি। অপরটি দ্বি-পাক্ষিক রাজনৈতিক পরামর্শ সভা সংক্রান্ত সমঝোতা  স্মারক সই।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ‌্য জানায়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বতসোয়ানার রাজধানী গ‌্যারেরোনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী লেমোগাং কোয়াপের সঙ্গে দ্বিপাক্ষিকবৈ বৈঠক করেন। বৈঠক শেষে তারা চুক্তি ও সমঝোতা স্মারকে সই করেন।

বতসোয়ানার পররাষ্ট্রমন্ত্রী প্রথমবারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয়ের  প্রতি‌নি‌ধি দল‌কে বতসোয়ানায় স্বাগত জানান। তিনি এ সফরকে সম্পর্ক জোরদার করার পারস্পরিক সদিচ্ছার প্রতীক হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, বতসোয়ানা এবং বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে অভিজ্ঞতা ভাগ করে নিতে পারে। দু’দেশ সহযোগিতার সুনির্দিষ্ট ক্ষেত্রগুলি চিহ্নিত করতে পারে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে তিনি বলেন, উভয় পক্ষই জাতিসংঘ এবং কমনওয়েলথের মতো আন্তর্জাতিক প্ল্যাটফর্মে একে অপরকে সহযোগিতা করছে। তিনি অদূর ভবিষ্যতে বাংলাদেশ সফরের ইচ্ছাও প্রকাশ করেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম প্রথমবারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি দলের বতসোয়ানা সফরে উচ্ছাস প্রকাশ করেন। তিনি বতসোয়ানার সঙ্গে সম্পর্ক উন্নয়নে বাংলাদেশের গভীর আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেছেন।

শাহ‌রিয়ার আলম বলেন, বাংলাদেশ ২০৪১ সালের মধ্যেএ কটি সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত হওয়ার আকাঙ্খা করেছে এবং সন্তোষজনক  অগ্রগতিতে রয়েছে।

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *