এপ্রিল ২৬, ২০২৪

অ্যাঙ্কলের চোট নেইমারের জন্য নতুন কিছু নয়। একেকবার চোটে পড়ে দীর্ঘ সময়ের জন্য মাঠ থেকে ছিটকে গেছেন তিনি। কেবল পিএসজিতে যোগ দেওয়ার পরই চার বছরে তিনি ৪ বার ইনজুরির কবলে পড়েছেন। ফুটবলবোদ্ধোদের মতে, ইনজুরির কারণে নেইমারের ক্যারিয়ার অনেকটা শেষ হয়ে গেছে। নয়তো ক্যারিয়ারের শুরুতে ‘পেলে’ খ্যাতি পাওয়া এই ব্রাজিলিয়ান কেন এককভাবে কোনো শ্রেষ্ঠত্বের মুকুট অর্জন করতে পারেননি। এমনকি দলকে তিনি উল্লেখযোগ্য শিরোপা উপহার দিতেও ব্যর্থ হয়েছেন। তবে তার চোটে খুশি হয়েছেন একজন। বলছেন নেইমারের অনুপস্থিতিতে দলকে একসূত্রে গাঁথতে পারবেন পিএসজি কোচ!

সর্বশেষ গত ১৯ ফেব্রুয়ারি লিলের বিপক্ষে লিগের ম্যাচে নেইমার চোট নিয়ে মাঠ ছাড়েন। শুরুতে তার ফেরার সময় জানাতে না পারলেও গতকাল (৬ মার্চ) ক্লাব কর্তৃপক্ষ জানিয়েছে সার্জারি করতে হবে এই তারকা স্ট্রাইকারের। ফলে কমপক্ষে ৩-৪ মাস মাঠের বাইরে থাকবেন তিনি। এতে এই ব্রাজিলিয়ান সুপারস্টারের চলতি মৌসুমই শেষ হয়ে গেছে।

এদিকে তার এই দীর্ঘ সময়ের ইনজুরিতে খুশি হয়েছেন সাবেক ফরাসি ফুটবলার ক্রিস্তফ দুগারি। দুগারি ফ্রান্সের হয়ে ১৯৯৮ বিশ্বকাপ ও ২০০০ ইউরো জিতেছেন। নেইমারকে আগে থেকে অপছন্দ করলেও সেটি গোপন রাখেননি তিনি। আরএমসি স্পোর্টকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ‘তাকে (নেইমার) দেখাটা আর সহ্য হয় না। ড্রিবলিং থেকে তার আচরণ—সবকিছুই অসহ্য লাগে। মাঠে তাকে আর দেখতে চাই না। এটা ক্লান্তিকর।’

তার এই অনুপস্থিতির কারণে দলের সবাইকে ঐক্যবদ্ধ করতে কোচ ক্রিস্তফ গ্যালতিয়ে সুযোগ পেয়েছেন বলে মনে করছেন তিনি। দুগারির মতে, ‘নেইমার চোট পাওয়ায় পিএসজির কথা ভেবে আনন্দ লাগছে। আমার মতে, ক্রিস্তফ গালতিয়ের জন্য এটা অপূর্ব এক সুযোগ। একটা না একটা সময় এসে নেইমারকে সরানোর সিদ্ধান্ত তাকে নিতেই হবে। এটাই একমাত্র সমাধান। পেছনে পাঁচজন ও মাঝে তিনজন নিয়ে সামনে মেসি-এমবাপেকে রাখলেই দলটা (পিএসজি) ভারসাম্য পাবে।’

ফরাসিদের জার্সিতে দুগারি ৫৫ ম্যাচে ৮ গোল করেছিলেন। জাতীয় দলের বাইরে তিনি খেলেছেন বোর্দো, এসি মিলান ও বার্সেলোনার হয়ে।

অন্যদিকে, চলতি মৌসুমে ক্লাবের জার্সিতে ভালোই পারফর্ম করছিলেন নেইমার। সব প্রতিযোগিতা মিলিয়ে এ মৌসুমে ১৮ গোল করেছেন নেইমার। কিন্তু কাতার বিশ্বকাপ থেকে ফেরার পর লিগে ৮ ম্যাচে মাত্র ২ গোল করেছেন তিনি। বিশ্বকাপেও চোটের কারণে কয়েক ম্যাচ খেলতে পারেননি তিনি। কিন্তু এবারের চোট তাকে আরও বেশি সময়ের জন্য মাঠের বাইরে পাঠিয়ে দিয়েছে। ইতোমধ্যে তিনি পিএসজির গত কয়েকটি ম্যাচ মিস করেছেন। আগামী বুধবারের আসন্ন বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফিরতি ম্যাচেও তাকে মিস করার কথা জানিয়েছেন কোচ গ্যালতিয়ে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *