মে ১০, ২০২৪

জিল বাইডেনের সঙ্গে ৪৭ বছর ধরে সংসার করছেন জো বাইডেন। চার দশকেরও বেশি সময়ের এই সাংসারিক অভিজ্ঞতা থেকে এবার সুখী দাম্পত্যের রহস্য জানালেন যুক্তরাষ্ট্রের ৪৬তম এই প্রেসিডেন্ট। খবর দ্য গার্ডিয়ানের

জো বাইডেন বলেছেন, দীর্ঘস্থায়ী দাম্পত্যের চাবিকাঠি হচ্ছে ‘ভালো যৌনতা’।

‘আমেরিকান ওম্যান- দ্য ট্রান্সফরমেশন অব দ্য মডার্ন ফার্স্ট লেডি, ফ্রম হিলারি ক্লিনটন টু জিল বাইডেন’ বইটিতে বাইডেনের এ কথা উঠে এসেছে। বইটি লিখেছেন নিউইয়র্ক টাইমসের হোয়াইট হাউস সংবাদদাতা কেটি রজার্স।

২৭৬ পৃষ্ঠার বইটিতে যৌনতা নিয়ে মাত্র কয়েকটি অনুচ্ছেদ থাকলেও ইতোমধ্যেই খবরের শিরোনাম হয়েছে।

রজার্স লিখেছেন, বাইডেন ২০০৪ সালে প্রেসিডেন্ট পদে প্রার্থী হতে চাননি। তবে জিল বাইডেন তাকে বিভিন্নভাবে প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে অনুপ্রেরণা যুগিয়েছেন।

বর্তমানে ৮১ বছর বয়সি জো বাইডেন ওই বছর একদল সমর্থককে বলেছিলেন, প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার ব্যাপারে তার তেমন আগ্রহ নেই।

রজার্স ওই বইলে লিখেছেন, সহযোগীদের কাছে একবার রসিকতা করে বাইডেন বলেছেন, ‘ভালো যৌনতা’ দীর্ঘস্থায়ী এবং সুখী বিবাহের মূল চাবিকাঠি।

বইটিতে জো বাইডেন ও জিল বাইডেনের প্রেমের কাহিনী এবং তাদের দাম্পত্যের বিবরণ তুলে ধরা হয়েছে। ১৯৭২ সালে বাইডেনের প্রথম স্ত্রী নেইলিয়া ও তাদের মেয়ে নাওমির গাড়ি দুর্ঘটনায় বর্ণনাও রয়েছে।

তিনি এবং জিল ১৯৭৭ সালে বিয়ে করেছিলেন, তবে বিয়ের সময় বাইডেনকে পাঁচটি শর্ত দিয়েছিলেন জিল।

বাইডেনের সঙ্গে বিয়ের আগে একটি কমিউনিটি কলেজের ইংরেজির শিক্ষক ছিলেন জিল বাইডেন। তিনি মার্কিন ফার্স্ট লেডি হওয়ার পরও ওই কলেজে শিক্ষকতা চালিয়ে গেছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *