মে ২০, ২০২৪

ফিলিস্তিনের গাজায় নিরীহ মুসলমানদের ওপর ইসরাইলের বর্বরোচিত হামলা বন্ধের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীরা। এ সময় তারা ইসরাইলি সব পণ্য বর্জনের ডাক দেন।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ থেকে বিক্ষোভ শুরু করে সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে ভাস্কর্য চত্বরে এসে একটি সংক্ষিপ্ত সমাবেশ করে।

সমাবেশে বক্তারা বলেন, বিশ্বে যারা মানবাধিকারের সবক দেন, সেই আমেরিকাসহ পশ্চিমারা ফিলিস্তিন ইস্যুতে কেন চুপ রয়েছে। আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ফিলিস্তিনের গণহত্যা বন্ধে শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি একাত্মতা প্রকাশ করেন তারা। এ সময় তারা ‘ইসরাইল নিপাত যাক ফিলিস্তিন মুক্তি পাক’, ‘মজলুমের রক্ত বৃথা যেতে দেব না’, ফ্রি ফর প্যালেস্টাইন’ বলে স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা।

সমাবেশে ইসলামিক স্টাডিজ ডিপার্টমেন্ট শিক্ষার্থী আরফাত উল্লাহ বলেন, আমরা যখন এখানে দাঁড়িয়ে কথা বলছি ঠিক সেই মুহূর্তে গাজায় আমাদের ভাইয়েরা বুকের রক্ত দিচ্ছে। ৩৫ হাজার ফিলিস্তিন ভাইদের হত্যা করা হয়েছে। এটা যদি মানবাধিকার লঙ্ঘন না হয় তাহলে কোনটিকে মানবাধিকার লঙ্ঘন বলব আমরা।

জুনায়েদ নামে আরেক শিক্ষার্থী বলেন, শুধু বাংলাদেশে না, আমেরিকা, ইংল্যান্ড, ইউরোপ, রাশিয়াসহ খোদ ইসরাইলেও এ আন্দোলন হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের সচেতন ছাত্র হিসেবে ইহুদিবাদের বিরুদ্ধে আন্দোলন করা আমাদের কর্তব্য। এ আন্দোলনের মাধ্যমে আমরা ইহুদিবাদের পতন ঘটিয়েই ছাড়ব ইনশাআল্লাহ। শুধু ইহুদিদের নয়, ইহুদিদের পণ্যও বয়কট করতে হবে।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাসুদ বলেন, ইসরাইলের অস্ত্র আছে, কামান আছে, ফিলিস্তিনের পাশে ২শ কোটি মুসলমান আছে। অতীতে মুসলমানরা যেভাবে ফিলিস্তিন শাসন করেছে, ফিলিস্তিনের কবল থেকে মুসলমানরা আবারো ফিলিস্তিনকে স্বাধীন করবে ইনশাআল্লাহ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *