মে ৮, ২০২৪

সুন্দর ত্বক কে না চায়। সারাবছর ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে বেশ কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। দৈনন্দিন জীবনের বেশ কিছু অভ্যাস ত্বকের উজ্জ্বলতা, আর্দ্র বজায় রাখে। যেমন-

শরীরচর্চা : ত্বক ভালো রাখার জন্য নিয়মিত শরীরচর্চা করা প্রয়োজন। নিয়মিত শরীরচর্চা করলে ত্বকের কোষগুলির মধ্যে সঠিকভাবে রক্ত সঞ্চালন প্রক্রিয়া সম্পন্ন হবে। তার ফলে ত্বক টানটান থাকবে। সহজে বলিরেখার প্রভাব দেখা যাবে না। এছাড়াও উজ্জ্বল থাকবে ত্বক।

ত্বক পরিষ্কার রাখা: নিয়মিত ভাবে ত্বক পরিষ্কার রাখা ত্বকের স্বাস্থ্য ভালো রাখার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে রাতে ঘুমোতে যাওয়ার আগে ত্বক ভালোভাবে পরিষ্কার করে নেওয়া প্রয়োজন।

কোলাজেন : ত্বকের উজ্জ্বলতা বজায় রাখার অন্যতম উপকরণ হল কোলাজেন নামের একপ্রকারের প্রোটিন। ত্বকে যদি নোংরা, ময়লা জমে থাকে তাহলে ত্বকের বিভিন্ন পোরসগুলির মুখ বন্ধ হয়ে যায়। এর পাশাপাশি কোলাজেন উৎপাদনেও বাধা সৃষ্টি হয়।

ময়শ্চারাইজড : ত্বকের পরিচর্যা এবং যত্নের প্রথম ধাপ হল ভালোভাবে ত্বক ময়শ্চারাইজড করা। এর জন্য নিয়ম করে ত্বকের ধরন অনুসারে ক্রিম এবং ময়শ্চারাইজার ব্যবহার করতে হবে। শুধু শীতে ক্রিম মাখলে হবে না অন্য সময়েও ত্বক নরম রাখতে ময়শ্চারাইজ করা জরুরি। ত্বকে নিয়মিত ক্রিম এবং ময়শ্চারাইজার ব্যবহার করলে আপনার ত্বক আর্দ্র থাকার পাশাপাশি আরও একাধিক সমস্যা দূর হবে। যেমন সহজে রিঙ্কেলস দেখা যাবে না। ত্বকের কালচে দাগছোপ দূর হবে।

সানস্ক্রিন ব্যবহার: শুধু সাধারণ ক্রিম কিংবা ময়শ্চারাইজার ব্যবহার করলেই হবে না। সারাবছরই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। সব মৌসুমেই ত্বকের পরিচর্যার ক্ষেত্রে সানস্ক্রিন অত্যন্ত জরুরি একটি বিষয়। সূর্যের ক্ষতিকারক অতি বেগুনি রশ্মির প্রভাব থেকে ত্বককে রক্ষা করবে সানস্ক্রিন। তাই সব মৌসুমেই সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন।

পর্যাপ্ত পানি পান : সারা বছর ত্বক ভালো রাখার জন্য সঠিক পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। এর ফলে আপনার ত্বক হাইড্রেটেড থাকবে। রুক্ষ শুষ্ক ভাব দূর হবে।
বছরভর ত্বক ভালো রাখার জন্য সঠিক পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। এর ফলে ত্বক হাইড্রেটেড থাকবে। রুক্ষ শুষ্ক ভাব দূর হবে। সঠিক পরিমাণে পানি খেলে শরীরে ভিতরে জমে থাকা যাবতীয় দূষিত পদার্থ বেরিয়ে যাবে। তার ফলে ত্বকে ব্রন বা এই জাতীয় সমস্যা কম দেখা যাবে। কালচে দাগছোপও দূর হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *