মে ৮, ২০২৪

ফের বিতর্কে ভারতীয় এডুটেক সংস্থা বাইজুস। এই সংস্থাকে ঘিরে একাধিক অভিযোগ জমা পড়েছে, বিতর্ক তৈরি হয়েছে। ফের সংবাদ শিরোনামে বাইজুস, এবার জড়িয়ে গেল সংস্থার সাবেক ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাহরুখ খানের নামও।

ভারতের মধ্যপ্রদেশের এক জেলা ক্রেতা সুরক্ষা আদালতে বাইজুসের ম্যানেজার ও শাহরুখ খানের নামে অভিযোগ জানিয়েছিল প্রিয়াঙ্কা দীক্ষিত নামের এক তরুণী। বাইজুস ও শাহরুখকে ‘প্রতারণামূলক আচরণ’ ও ‘অন্যায্য বাণিজ্য অনুশীলন’-এর জন্য দোষী সাব্যস্ত করেছে ক্রেতা সুরক্ষা আদালত।

কী অভিযোগ ওই তরুণীর?

ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রাটিভ সার্ভিস (আইএএস) পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন মধ্যপ্রদেশের ওই তরুণী। ইন্দোরের বাসিন্দা প্রিয়াঙ্কা দীক্ষিত আদালতে অভিযোগ জানান, বাইজুসকে ১.৮ লাখ টাকা কোচিং ফি বাবাদ দিয়েছিলেন তিনি। আইএএসের প্রস্তুতি সংক্রান্ত ক্লাসে ২০২১ সালে ভর্তি হলেও কোনোরকম কোচিংয়ের সুবিধা পাননি তিনি। এই অভিযোগের ভিত্তিতেই আদালত কড়া রায় দিল। প্রিয়াঙ্কা দীক্ষিতকে তার কোচিং ফি ফিরিয়ে দেওয়ার পাশাপাশি মোটা অঙ্কের ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে কনজিউমার কোর্ট।

প্রিয়াঙ্কা আদালতকে জানান, বারবার তাকে টাকা ফিরিয়ে দেওয়ার কথা বলা হলেও একটা টাকাও ফেরত দেয়নি বাইজু। তার দাবি, বাইজুর ‘মিথ্যা ও বিভ্রান্তিকর’ বিজ্ঞাপন দেখে ওই কোর্সে ভর্তি হওয়ার প্রতি আকৃষ্ট হয়েছিলেন তিনি।

একতরফা রায় ক্রেতা সুরক্ষা আদালতের

অভিযোগের প্রতিলিপি-কে সংস্থার পাশাপাশি শাহরুখ খানের নামেও অভিযোগ আনেন ওই আইএএস পদপ্রার্থী। ২০২১ সালের ১৩ জানুয়ারি প্রকাশিত বিজ্ঞাপন দেখেই প্রভাবিত হয়েছিলেন তিনি, কোর্টকে জানান প্রিয়াঙ্কা। ওই সময় শাহরুখ খান ছিলেন সংস্থার প্রচারের মুখ। এরপরই গত সপ্তাহেই ইন্দোর জেলা ক্রেতা সুরক্ষা আদালতের তরফে জানানো হয়, প্রিয়াঙ্কাকে শুধু তার জমা দেওয়া ফি ফেরত দিলেই চলবে না। সঙ্গে দিতে হবে ১২ শতাংশ বার্ষিক সুদ। মামলার খরচ বাবদ প্রিয়াঙ্কা দীক্ষিতকে ৫ হাজার টাকা দিতে হবে, সঙ্গে আর্থিক ও মানসিক যন্ত্রণা ভোগের জেরে আরও ৫০ হাজার টাকার ক্ষতিপূরণ দিতে হবে।

বাইজুর স্থানীয় ম্যানেজার এবং শাহরুখ খানকে যৌথভাবে অথবা পৃথকভাবে প্রিয়াঙ্কা দীক্ষিতকে এই টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। ক্রেতা সুরক্ষা আদালতের রায়ে বলা হয়েছে, অভিযুক্ত বাইজু ও শাহরুখ খানকে নোটিশ পাঠানোর পরেও তারা আদালতকে কোনোরকম জবাব দেননি, তাই একতরফা রায় ঘোষণা করা হয়েছে।

প্রিয়াঙ্কা দীক্ষিতের আইনজীবী সুরেশ কাংগা জানিয়েছেন, আদালতের নির্দেশ মেনে তার মক্কেলকে আগামী ৩০ দিনের মধ্যে টাকা ফেরত ও ক্ষতিপূরণের মূল্য চোকাতে হবে বাইজু এবং শাহরুখ খানকে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *