মে ৫, ২০২৪

আসন্ন ঈদুল ফিতরের আগে ১ এপ্রিল থেকে ট্রেনের ভাড়া বাড়ছে বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ করলেও এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. জিল্লুল হাকিম।

রোববার (১৭ মার্চ) দুপুরে তিনি গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

জিল্লুল হাকিম বলেন, ঈদের আগে কোনোভাবেই ট্রেনের ভাড়া বাড়বে না। এমনকি নিকট ভবিষ্যতেও ট্রেনের ভাড়া বাড়বে না।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, ট্রেনে রেয়াতি সুবিধা প্রত্যাহার করে ভাড়ার হার সমন্বয় করা হবে। দীর্ঘদিন রেলের ভাড়া বাড়ানো হয়নি। জ্বালানিসহ অন্যান্য যন্ত্রাংশের দাম বৃদ্ধির ফলে রেলের পরিচালন ব্যয় বৃদ্ধি পেয়েছে। আয় বাড়ানোর লক্ষ্যে এখন যে ছাড় দেওয়া হচ্ছে, তা আর না দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এর আগে রেলের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সরদার সাহাদাত আলী বলেন, ট্রেনের ভাড়া বাড়ানো হবে না, এত দিন কিলোমিটারের ওপর যে ছাড় দেওয়া হতো সেই সুবিধাটা বাতিল করা হচ্ছে। এতে করে নতুন ভাড়া সমন্বয় করা হবে।

জ্বালানিসহ অন্যান্য যন্ত্রাংশের দাম বৃদ্ধিতে রেলের ব্যয় বৃদ্ধি পেয়েছে, ব্যয়ের বিপরীতে আয় বাড়ানোর লক্ষ্যে রেয়াত বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এ বিষয়ে জিল্লুল হাকিম বলেন, তিনি (বাংলাদেশ রেলওয়ের ভারপ্রাপ্ত মহাপরিচালক সরদার শাহাদাত আলী) কি সিদ্ধান্ত দেওয়ার মালিক না কি? আমি বলছি, এখন ভাড়া বাড়বে না। কখনও বাড়ানোর প্রয়োজন হলে আপনাদের (সাংবাদিকদের) সঙ্গে আলাপ করে পরিস্থিতি ব্যাখ্যা করে সাধারণ মানুষকে জানান দিয়ে তারপর আমরা চিন্তা করবো। এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বের কোনো কারণ নেই।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *