মে ২, ২০২৪

ক্রিকেটের আদি ফরম্যাট টেস্ট ম্যাচ খেললে ক্রিকেটারদের জন্য বাড়তি আয়ের সুযোগ করে দিচ্ছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)
টেস্ট ক্রিকেটের প্রতি ক্রিকেটারদের আগ্রহ বাড়াতে শনিবার ‘ইনসেন্টিভ’ ঘোষণা করেছেন বিসিসিআইয়ের সচিব জয় শাহ।

টেস্ট খেলার সংখ্যা এবং দলে থাকার নিরিখে বছরের শেষে অতিরিক্ত টাকা পাবেন ক্রিকেটারেরা। ম্যাচ ফি এবং কেন্দ্রীয় চুক্তির টাকা আগের মতোই পাবেন। বিসিসিআইয়ের এ সিদ্ধান্তে লাভবান হবেন জাতীয় দল থেকে বাদ পড়া একাধিক ক্রিকেটার।

জাতীয় দলের ক্রিকেটারদের এই অতিরিক্ত টাকা দেওয়া হবে ২০২২-২৩ মৌসুম থেকে। ফলে এখন জাতীয় দলের বাইরে থাকা চেতেশ্বর পুজারা পাবেন ৩ কোটি ৬০ লাখ টাকা। আর পেস বোলার উমেশ যাদব পাবেন ৩ কোটি ১৫ লাখ টাকা।

২০২২-২৩ মৌসুমে ছয়টি টেস্ট খেলেছিল ভারত। বিসিসিআইয়ের নতুন নিয়ম অনুযায়ী, যারা কমপক্ষে তিনটি টেস্টের দলে ছিলেন তারা ইনসেন্টিভ পাবেন। ২০২২-২৩ মৌসুমে পুজারা ছয়টি টেস্ট খেলেছিলেন। প্রতি ম্যাচের ইনসেন্টিভ হিসেবে তিনি পাবেন ৪৫ লাখ টাকা করে। ১৫ লাখ টাকার ম্যাচ ফি ধরে টেস্টপ্রতি ৬০ লাখ টাকা পাবেন পুজারা। অর্থাৎ বোর্ডের কাছ থেকে ছয়টি টেস্টের জন্য পুজারা পাবেন ৩ কোটি ৬০ লাখ টাকা। আবার উমেশ যাবদ সেই মৌসুমে ছয়টি টেস্টেই ভারতীয় দলে ছিলেন। খেলেছিলেন চারটি টেস্ট।

বোর্ডের ঘোষণা অনুযায়ী, তার খেলা চারটি টেস্টের জন্য ৪৫ লাখ টাকা করে এবং প্রথম একাদশে না থাকা দুটি টেস্টের জন্য ২২ লাখ ৫০ হাজার টাকা করে পাবেন। ম্যাচ ফি ধরে সব মিলিয়ে তিনি পাবেন ৩ কোটি ১৫ লাখ টাকা।

নতুন এ উদ্যোগের জন্য বিসিসিআইয়ের ৪০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *