মে ৭, ২০২৪

একটি জাতীয় দৈনিকে ‘পুঁজিবাজারে নজরদারি সফটওয়্যার: গোপন তথ্যভান্ডারে অবৈধ সংযোগ’ এবং ‘সার্ভেইল্যান্স অনিরাপদ হলে আস্থা হারাবে শেয়ারবাজার’ শীর্ষক শিরোনামে দুইটি সংবাদ প্রকাশ করার পরিপ্রেক্ষিত সংশ্লিষ্টদের মধ্যে বিভ্রান্তি দেখা দিয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সার্ভেইল্যান্স বিভাগের পরিচালকের দপ্তরে বিদ্যমান সংযোগটি কোনো চক্রের মাধ্যমে নয়, বরং দাপ্তরিক প্রয়োজনেই প্রদান করা হয়েছে। তাই সংশ্লিষ্ট সকলকে উক্ত সংবাদে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছে বিএসইসি।

সোমবার (১ এপ্রিল) বিএসইসির নির্বাহী পরিচালক ও দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, গত ৩১ মার্চ একটি জাতীয় পত্রিকায় ‘পুঁজিবাজারে নজরদারি সফটওয়্যার: গোপন তথ্যভান্ডারে অবৈধ সংযোগ’ শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন এবং পরবর্তীতে ১ এপ্রিল ‘সাভিইল্যান্স অনিরাপদ হলে আস্থা হারাবে শেয়ারবাজার’ শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদ প্রতিবেদন দুটির বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বক্তব্য রয়েছে। কমিশনের সার্ভেইল্যান্স ডিপার্টমেন্ট পুঁজিবাজারে প্রতিদিনের লেনদেন পর্যবেক্ষণ অথবা নজরদারি করে থাকে। দাপ্তরিক প্রয়োজনে অর্পিত দায়িত্বের কারণে বিএসইসির পরিচালক (সাভেইল্যান্স) কমিশনের সার্ভেইল্যান্স সংক্রান্ত ডাটা অথবা তথ্য পর্যালোচনা পূর্বক কমিশনে বিভিন্ন ধরণের প্রয়োজনীয় রিপোর্ট উপস্থাপন কাজের নেতৃত্ব প্রদান করেন। পুঁজিবাজার সংক্রান্ত সকল তথ্য স্পর্শকাতর হওয়ায় অন্যান্য বিষয়ের ন্যায় সার্ভেইল্যান্স ডিপার্টমেন্টের সকল ডাটা অথবা তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তা কমিশন কর্তৃক সার্বক্ষনিকভাবে নিশ্চিত করা হয়। বিএসইসির পরিচালকের (সার্ভেইল্যান্স) বিদ্যমান সংযোগটি কোনো চক্রের মাধ্যমে নয় বরং দাপ্তরিক প্রয়োজনেই প্রদান করা হয়েছে। যেটা সুদীর্ঘকাল যাবত বলবৎ রয়েছে। তাই সংশ্লিষ্ট সকলকে উক্ত সংবাদে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করা যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ রয়েছে, প্রকাশিত সংবাদে তথ্য পাচার সংক্রান্ত যে বিষয়টি আলোচনায় এসেছে তা রহিত করার নিমিত্তে কোনো সুনিদিষ্ট তথ্য থাকলে প্রমাণকসহ কমিশনকে অবহিত করতে অনুরোধ করা যাচ্ছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *