মে ১০, ২০২৪

রুম-ফ্ল্যাট শেয়ারিং সেবার কোম্পানি এয়ারবিএনবি বিশ্বজুড়ে তাদের অ্যাপের মাধ্যমে ভাড়া নেওয়া ঘর বা বাসার ভেতরে সিসি ক্যামেরা রাখার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। কোম্পানির সেবার নীতিমালায় আনা এই পরিবর্তন চলতি মার্চ মাসের শেষেই কার্যকর হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

বিবিসি লিখেছে, যুক্তরাষ্ট্রের জনপ্রিয় কমেডি শো স্যাটারডে নাইট লাইভে এয়ারবিএনবির একটি ব্যাঙ্গাত্মক বিজ্ঞাপন দেখানোর এক সপ্তাহের মাথায় কোম্পানির নীতিমালায় এ পরিবর্তনের ঘোষণা এলো। ওই বিজ্ঞাপনে টয়লেটেও লুকানো ক্যামেরা থাকার কথা বলা হয়। স্যাটারডে নাইট লাইভের ওই অংশটি ইউটিউবে দেখা হয়েছে ১ কোটি ৪০ লাখ বার।

এয়ারবিএনবি বলছে, সিকিউরিটি ক্যামেরা নিয়ে নিয়ম আরও ‘সহজ’ করার পাশাপাশি অতিথিদের ব্যক্তিগত গোপনীয়তাকে অগ্রাধিকার দিতেই নীতিমালায় এ পরিবর্তন। ঘরের ভেতর এসব নজরদারি ক্যামেরার উপস্থিতি নিয়ে বেশ কিছু দিন ধরেই উদ্বেগ জানিয়ে আসছিলেন এয়ারবিএনবি অ্যাপ ব্যবহারকারীরা।

কোম্পানির কমিউনিটি পলিসি অ্যান্ড পার্টনারশিপ বিভাগের প্রধান, জুনিপার ডাউনস এক বিবৃতিতে বলেন, আমাদের অতিথি, হোস্ট এবং গোপনীয়তা বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করেই নীতিমালায় এ পরিবর্তন আনা হয়েছে। পুরো বিশ্বে আমাদের কমিউনিটির সবার জন্য এই নিয়মগুলো যথাযথ হচ্ছে কিনা, তা বুঝতে আমরা নিয়মিত মতামত নিয়ে যাব।

এয়ারবিএনবির বর্তমান নীতিমালায় শোবার ঘর বা বাথরুমের মতো জায়গায় সিকিউরিটি ক্যামেরা রাখার সুযোগ নেই। তবে লিভিংরুম ও হলওয়ের মতো জায়গায়, যেখানে সবার যাতায়াত থাকে, সেখানে সিসি ক্যামেরা ব্যবহারের অনুমতি রয়েছে। তবে হোস্টকে সেই ক্যামেরা এবং তার অবস্থানের কথা অবশ্যই জানিয়ে রাখতে হয়। নতুন নিয়মে সেই সুযোগ আর থাকছে না।

বাড়ির ভেতরের দিকে মুখ করা কোনো ক্যামেরা যদি বাড়ির বাইরে থাকে, নতুন নীতিমালায় সেগুলোও নিষিদ্ধ করা হয়েছে। তবে ডোরবেল ক্যামেরা এবং বাসার কমন এরিয়ায় নয়েজ মনিটর রাখার সুযোগ বহাল রাখা হয়েছে। হোস্টকে তার বাসার বিবরণে অবশ্যই সেসব ডিভাইসের অবস্থান স্পষ্টভাবে জানিয়ে রাখতে হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *