এপ্রিল ৩০, ২০২৪

পুঁজিবাজার বিষয়ে শিক্ষা ও গবেষণার লক্ষে সূচনা লগ্ন থেকে কাজ করে যাচ্ছে সরকারি অর্থায়নে পরিচালিত একমাত্র জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্সটিটিউট অফ ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। এরই ধারাবাহিকতায় বিআইসিএম আয়োজন করতে যাচ্ছে ‘ক্যাপিটাল মার্কেট কেইস ডেভলাপমেন্ট কম্পিটিশন’।

এই প্রতিযোগিতার মাধ্যমে বিআইসিএম বাংলাদেশের পুঁজিবাজারের ঘটে যাওয়া বিভিন্ন ঘটনাকে একাডেমিক কেইসে রূপান্তর করতে যাচ্ছে। যাতে করে এ বাজারের সাথে যারা সম্পৃক্ত এবং যারা এ বাজার সম্পর্কে জানতে আগ্রহী তাদের জন্য একটি কেইস ডিপোজিটরি তৈরি করা যায়। কেইস কম্পিটিশনের মূল বিষয়বস্তগুলো হচ্ছে, পাব্লিক ইস্যু, রিস্ক ম্যানেজমেন্ট, পোর্টফোলিও ম্যানেজমেন্ট, মার্জার্স অ্যান্ড এক্যুইজিশন, কর্পোরেট গভর্ন্যান্স, ট্রেন্ডিং অ্যান্ড কমপ্লায়েন্স এবং পুঁজিবাজারের অন্যান্য দিক।

প্রতিযোগীরা ঘটনাগুলোকে ছোট গল্পের আকারে পাঠাতে পারবেন। যা বিশেষজ্ঞ প্যানেল দ্বারা বাছাই করে নির্বাচিত কিছু গল্প চূড়ান্তভাবে মনোনয়ন করবেন। নির্বাচিত গল্পগুলোকে একাডেমিক ধাঁচে আনার জন্য একটি ওয়ার্কশপের আয়োজন করা হবে। সেখান থেকে দুই মাস ধরে নিবির তত্ত্বাবধানে গল্পগুলোকে একাডেমিক কেইস এ রূপান্তর করা হবে।

কেইসগুলোর মাঝে বেস্ট কেসের জন্য থাকবে ১ লাখ টাকা পুরষ্কার। এছাড়াও, প্রথম রানার-আপ পাবে ৭৫ হাজার টাকা এবং দ্বিতীয় রানার আপ পাবে ৫০ হাজার টাকা পুরষ্কার ।

প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে প্রত্যেক প্রতিযোগীকে নিজ নিজ গল্প বাংলায় অথবা ইংরেজিতে লিখে ‘bcmcdc@bicm.ac.bd’ এই ইমেইলে পাঠাতে হবে। নির্বাচিত প্রতিযোগীর সাথে যোগাযোগের মাধ্যমে পরবর্তি ধাপের করনীয় সম্পর্কে জানাবে বিআইসিএম।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *