মে ৭, ২০২৪

অনেকেই আছেন ওজন কমাতে প্রচুর পরিশ্রম করেন। কেউ ডায়েট করেন, কেউ আবার সকালে ঘুম থেকে উঠেই হাঁটতে যান কিংবা জিম করেন। তারপরও ওজন কমে না। চাইলেও পছন্দের খাবার সেভাবে খেতে পারেন না। তেল ঝাল মসলা থেকে অনেক দূরে থাকেন। তবুও তাদের ওজন সহজে কমে না। কঠিন পরিশ্রম করার পরেও ওজন না কমলে চিন্তার ব্যাপার। পুষ্টিবিদদের মতে, মেটাবলিজম অর্থাৎ বিপাক যদি শরীরে ঠিকঠাক কাজ না করে তাহলে ওজন কখনোই কমবে না, উল্টে বেড়ে যেতে থাকবে।

বিপাক হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার সাহায্যে খাবার মানবদেহে শক্তি বা এনার্জিতে পরিণত হয়। এর অর্থ হলো আমরা যে খাবার খাই তার মধ্যে থাকা এনার্জির পরিমাণ বেরিয়ে আসে এই বিপাকের বা মেটাবলিজমের মাধ্যমে। শরীরে যদি মেটাবলিজম রেট বৃদ্ধি পায় বা ভালোমাত্রায় থাকে তাহলে ওজন দ্রুত কমতে থাকে। যদি কোনও মানুষের শরীরে মেটাবলিজম ক্রমশ দুর্বল হতে থাকে তাহলে তিনি ভালোভাবে খাবার হজম করতে পারবেন না। এতে ওজনও ক্রমশ বাড়তে থাকবে। প্রতিদিনের কিছু ভুল বা বদভ্যাসে আমাদের শরীরে মেটাবলিজাম সঠিকভাবে কাজ করে না। এতে ওজনও ক্রমশ বাড়তে থাকে।

কিছু বদভ্যাস মেটাবলিজমকে সঠিকভাবে কাজ করতে বাধা দেয়। যেমন-

সূর্যালোকের ঘাটতি : মানুষের শরীরে সূর্যালোকের দরকার, কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। যা মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। যা আপনার শরীরে মেলাটোনিন এবং সেরাটোনিনের মাত্রাকেও নিয়ন্ত্রণে রাখে। এ কারণে মেটাবলিজম বাড়াবার জন্য অল্প সময় হলেও সূর্যের আলোতে থাকতে হবে। সূর্যের আলো গায়ে লাগাতে হবে। সপ্তাহে দু থেকে তিনবার হলেও সূর্যোদয়ের সময় কুড়ি থেকে ত্রিশ মিনিট বসে থাকতে হবে। তাহলে মেটাবলিজম বৃদ্ধি হবে। এতে শুধু ত্বক নয়, আপনার চুলও উজ্জ্বল হবে। হাড়ও আরও মজবুত হবে।

পর্যাপ্ত ঘুম না হওয়া: প্রতিটি ব্যক্তির রোজ পর্যাপ্ত পরিমাণে ঘুমানোর প্রয়োজন। যদি ঘুমে ব্যাঘাত ঘটে তাহলে লেপটিন ও ঘেরলিনের মতো হরমোন শরীর থেকে বের হতে থাকে। পর্যাপ্ত পরিমাণে না ঘুমালে ঘেরলিন হরমোন সঠিক কাজ করবে না। এর ফলে বার বার খিদে পায়। অতিরিক্ত খাবার ফলে ওজন বাড়তে থাকে। ফলে ডায়াবেটিসের ঝুঁকি দেখা দেয়।

জাঙ্ক ফুড খাওয়া: বর্তমান সময়ে বেশিরভাগ মানুষই খিদে পেলে জাঙ্ক ফুডের উপরে ভরসা রাখেন। তবে জাঙ্ক ফুড খাওয়া শরীরের জন্য একদমই ভালো নয়। এতে যে শুধু ওজন বাড়ে তা নয়। শরীরে নানা সমস্যাও দেখা দেয়। রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে। এ কারণে জাঙ্ক ফুড খাওয়া এড়িয়ে চলুন।

মাঝরাত পর্যন্ত মোবাইল বা ল্যাপটপ ব্যবহার করা: এমন অনেকেই আছেন, যারা অনেক রাত পর্যন্ত মোবাইল বা ল্যাপটপে কাজ করেন। তবে মোবাইল বা ল্যাপটপের যে রে বা আলো বের হয় তা আমাদের মেটাবলিজমের উপর খারাপ প্রভাব ফেলে। যে কারণে ওজন ক্রমশ বাড়তে থাকে। কারণ মোবাইল বা ল্যাপটপ থেকে যে নীল আলো বের হয় তার শরীরের জন্য খুব ক্ষতিকারক। পুষ্টিবিদদের মতে এটি যে আপনার শুধু মেটাবলিজমের উপরে বিশেষ প্রভাব ফেলছে তা নয়। এর প্রভাবে রাতে ভালোভাবে ঘুম হবে না। যে কারণে শরীরও খারাপ হতে থাকবে।

মানসিক চাপ : পুষ্টিবিদদের মতে, মানসিক চাপ অনেক সময় হরমোন কর্টিসলের ক্ষরণের মাত্রাকে বাড়িয়ে তোলে। যার ফলে খ্ষুধা বাড়ে। অতিরিক্ত খাবার খাওয়ার ফলে আপনার ওজন বাড়তে থাকবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *