মে ৮, ২০২৪

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থপনা পরিচালক (এমডি) নিয়োগে সম্প্রতি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বিএসইসি কাছে সময় চেয়ে আবেদন করে প্রতাষ্ঠানটি। এরই প্রেক্ষিতে ডিএসইকে একমাস সময় দিয়েছে বিএসইসি। সম্প্রতি সময় বাড়িয়ে একটি চিঠি ডিএসইর চেয়ারম্যান বরাবর পাঠিয়েছে কমিশন।

ডিএসইর এমডি নিয়োগে পর্ষদের সুপারিশ জমা দেওয়ার সময় বৃদ্ধিতে প্রতিষ্ঠানটির আবেদনের বিষয়ে উল্লেখ করে বিএসইসির চিঠিতে বলা হয়েছে, কমিশনে ডিএসইর এমডি নিয়োগে পর্ষদের সুপারিশ জমা দেওয়ার জন্য ৮ ডিসেম্বর থেকে শুরু করে অতিরিক্ত ত্রিশ দিন সময় দেয়া হয়েছে।

এরআগে ডিএসইর আবেদনে বলা হয়, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের বিষয়ে বিএসইসির দৃষ্টি আকর্ষণ করতে চাই। তৎকালীন ব্যবস্থাপনা পরিচালকের পদত্যাগের কারণে ৯ সেপ্টেম্বর ২০২২ পদটি শূন্য হয়েছে। ডিএসই এমডি পদে নিয়োগ প্রক্রিয়া গত ৬ অক্টোবর শুরু করে এবং একই দিনে একটি জাতীয় পত্রিকা ও ডিএসইর ওয়েবসাইটে এমডি পদের জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞাপন দেয়। এরপর ৭ ও ১১ অক্টোবর আর কয়েকটি জাতীয় দৈনিক বাংলা ও ইংরেজি পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হয়। যেখানে আবেদনের শেষ সময় ছিল ৬ নভেম্বর।

এদিকে প্রবিধান অনুসারে ডিএসইর এমডি নিয়োগের প্রক্রিয়ার ধাপগুলো হলো— প্রথমত, ডিএসইর নমিনেশন ও রিমুনেরেশন কমিটি এমডি পদের জন্য আবেদনকারীদের মধ্য থেকে কমপক্ষে ৩ জন প্রার্থীকে নির্বাচন করবে। দ্বিতীয়ত, ডিএসইর পরিচালনা পর্ষদ নমিনেশন ও রিমুনেরেশন কমিটি দ্বারা নির্বাচিতদের মধ্য থেকে কমপক্ষে ৩ জন প্রার্থীর সুপারিশ করবে। সবশেষে বিএসইসি উল্লিখিত পদের জন্য বোর্ডের সুপারিশকৃতের মধ্যে থেকে ১ জন আবেদনকারীকে অনুমোদন করবে।

এছাড়া প্রবিধানে আছে, যদি পরিচালনা পর্ষদ এমডি বা সিইও নিয়োগে ব্যর্থ হয় তবে কমিশন একজনকে নিয়োগ করতে পারে। এদিকে বিএসইসির কাছে বোর্ডের সুপারিশ জমা দেয়ার শেষ তারিখ ছিল ৭ ডিসেম্বর। কিন্তু উল্লেখ করা হচ্ছে, পদের জন্য আবেদনকৃত প্রার্থীদের মূল্যায়নের জন্য যাচাই-বাছাই এবং অন্যান্য আনুষ্ঠানিকতা প্রক্রিয়া চলছে এবং উপযুক্ত প্রার্থীদের সাক্ষাৎকার গত ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। তাই বাকি প্রক্রিয়া সম্পন্ন করতে আরো সময় লাগবে। অতএব বিএসইসিকে সময় বাড়ানোর জন্য অনুরোধ করা যাচ্ছে। তাই ৮ ডিসেম্বর থেকে ডিএসইর এমডি নিয়োগে কমিশনের কাছে পর্ষদের সুপারিশ জমা দেয়ার সময় বাড়ানোর অনুরোধ জানায় ডিএসই।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *