এপ্রিল ৩০, ২০২৪

রিপাবলিকান নিয়ন্ত্রিত মার্কিন প্রতিনিধি পরিষদে ঋণসীমা বাড়িয়ে একটি বিল পাস করা হয়েছে। বিলের পক্ষে ২১৭টি ভোট পড়ে এবং বিপক্ষে পড়ে ২১৫টি ভোট। হাউজ ডেমোক্র্যাট সদস্যরা সবাই এর বিপক্ষে ভোট দিলেও অন্তত চারজন রিপবালিকান দলের বিপরীতে অবস্থান নেন এবং তারা বিলের বিরুদ্ধে ভোট দেন। ফলে মাত্র ২ ভোটের ব্যবধানে বিলটি পাস হয়।

এই বিলের মাধ্যমে বাইডেন প্রশাসনকে ঋণসীমা ১.৫ ট্রিলিয়ন বাড়ানোর অনুমোদন দেয়া হয়েছে। তাতে আমেরিকার মোট জাতীয় ঋণ দাঁড়ালো ৩১.৪ ট্রিলিয়নে। সরকারের ঋণ গ্রহণের সুবিধা বাড়ালেও রিপাবলিকানরা বিভিন্ন খাতে ব্যয় কমানোর প্রস্তাব করেছে এই বিলে। তবে প্রেসিডেন্ট জো বাইডেন এই বিলে সই করবেন না বলে হোয়াইট হাউজ জানিয়েছে।

এছাড়া, সিনেট মেজোরিটি লিডার চাক শুমারও বলেছেন, তারা সিনেটে এই বিল পাস করবেন না। সিনেটে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণ রয়েছে। সিনেটে পাস না হলে এবং প্রেসিডেন্ট বিলে সই না করলে তা আইনে পরিণত হতে পারবে না। ফলে এই বিল চূড়ান্তভাবে বাস্তবায়ন হবে না বলেই ধরে নিচ্ছেন হাউজ স্পিকার কেভিন ম্যাকার্থি। তবে রিপাবলিকানরা আশা করছেন, এর মাধ্যমে তারা সরকারের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে দরকষাকষি করতে পারবেন।

এদিকে, আগামী এক সপ্তাহের মধ্যে ঋণসীমা বাড়ানোর বিষয়ে যদি চূড়ান্ত সমাধানে পৌঁছানো না যায় তবে অর্থ বিভাগ রাষ্ট্রের কর্মকর্তা কর্মচারিদের বেতন ভাতা দিতে পারবে না। এর আগে ২০১১ সালে প্রেসিডেন্ট বারাক ওবামার সময় এ ধরনের সঙ্কটে পড়েছিল আমেরিকা। পার্সটুডে

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *