মে ৮, ২০২৪

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) বাংলাদেশের আর্থিক ব্যবস্থাপনায় বিস্ময়কর ভূমিকা রাখছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

আর্থিক ব্যবস্থাপনায় ব্যাংকগুলো সাধারণ মানুষের সম্পৃক্ততার শেকল ভাঙ্গতে পারেনি, কিন্তু এমএফএস’ তা পেরেছে উল্লেখ করে তিনি বলেন, দেশের সর্বস্তরের মানুষ ‘এমএফএস’ সেবা ব্যবহার করার সক্ষমতা অর্জন করেছে। জনগণের কাছে এ সার্ভিস গ্রহণযোগ্যতাও পেয়েছে।

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেও জনগণ যাতে সঞ্চয়ের ব্যবস্থা করতে পারে সে ব্যবস্থা প্রবর্তনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন মোস্তাফা জব্বার। তিনি বলেন, এতে যেমন জনগণের অংশগ্রহণ বাড়বে তেমনি এই সার্ভিস অনেক বেশি সমৃদ্ধ হবে।

বুধবার ঢাকায় আইডিয়া ফাউন্ডেশন আয়োজিত বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তি শক্তিশালীকরণে এমএফএস’র ভূমিকা শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘প্রচলিত পদ্ধতিতে আর্থিক ব্যবস্থাপনার দিন ফুরিয়ে আসছে। সামনের পাঁচ বছরে বিশ্ব আর্থিক ব্যবস্থাপনা কোথায় যাবে আমরা কেউ জানিনা।’

তিনি বলেন, ‘দশের মুদ্রা ব্যবস্থাপনা বাংলাদেশ ব্যাংকের দায়িত্ব। তবে এই মুদ্রা কাগজের নোট ছাড়া অন্য কোনভাবে লেনদেনের বিষয়টিও বিবেচনায় নিতে হবে। ডিজিটাল প্রযুক্তির ভবিষ্যৎ গতিবিধি আয়ত্ত করে আমাদের সামনে এগোতে হবে।’

প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদের সঞ্চালনায় এবং আইডিয়া ফাউন্ডেশনের চেয়ারপারসন কাজী এম আমিনুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সাবেক সচিব মোহাম্মদ শহিদুল হক, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান মনসুর, বিকাশের সিইও কামাল কাদির, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মেজবাহুল হক, সাবেক নির্বাহী পরিচালক লীলা রশিদ প্রমুখ বক্তৃতা করেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইডিয়া ফাউন্ডেশনের লিড গবেষক হোসাইন এ সামাদ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *