মে ২, ২০২৪

ভিডিও এবং নাটকে অনলাইন জুয়ার প্রচারণা চালানোর অভিযোগে ইউটিউবার প্রত্যয় হিরণ এবং তার দুই সহযোগীকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)।

ডিবি জানিয়েছে, নাটকের ফাঁকে ফাঁকে বিজ্ঞাপনী সংলাপ প্রচারের কৌশলটি অপেক্ষাকৃত নতুন। দেশের বিজ্ঞাপনী বাজারেও ইউটিউব-ফেসবুকের ভিডিওতে নতুন এই ধারার প্রচলন শুরু হয়েছে। অভিযুক্তরা ‘‘আজাইরা লিমিটেড” নামে একটি ইউটিউব চ্যানেলের মাধ্যমে বেশ কিছুদিন ধরে জুয়ার বিজ্ঞাপন প্রচার করে আসছিল। চ্যানেলটির সাবস্ক্রাইবার সংখ্যা ৪৫ লাখ।

ডিএমপি সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ তারেক বিন রশিদ গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন।

ডিবি আরও জানায়, প্রত্যয় হিরণরা কয়েকটি আন্তর্জাতিক জুয়ার সাইটের বিজ্ঞাপন বাবদ ভিডিওপ্রতি এক লাখ ১০ হাজার টাকা করে নিতেন। ভারতীয় একটি এজেন্সির সঙ্গে বিজ্ঞাপনের জন্য এজেন্ট হয়ে আব্দুল হামিদ নামের একজন কাজ করতেন। অভিযুক্তরা যে সাইটের বিজ্ঞাপনের জন্য আটক হয়েছেন, একই সাইটের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে ক্রিকেটার সাকিব আল হাসান সমালোচনায় পড়েছিলেন। পরে তিনি চুক্তি বাতিল করতে বাধ্য হন।

তারেক বিন রশিদ বলেন, ইউটিউব ভিডিওতে জুয়ার বিজ্ঞাপন প্রচারের অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছে। প্রায় বছরখানেক প্রত্যয় হিরণদের ওপর নজর রেখে এ সপ্তাহে রমনা থানায় মামলা করা হয়।

অভিযুক্তদের দেওয়া তথ্যের বরাতে তিনি জানান, অনলাইন জুয়াড়িরা দেশের বাইরে থেকে এসব পরিচালনা করে। ভারতীয় এজেন্টদের মাধ্যমে জনপ্রিয় ইউটিউবার কিংবা অনলাইন অ্যাকটিভিস্টদের সঙ্গে যোগাযোগ করে জুয়ার সাইটের বিজ্ঞাপন দেয় তারা।

সামাজিক যোগাযোগমাধ্যমে আপলোড করা ভিডিওতে অনলাইন জুয়ার বিজ্ঞাপন দেখে কিশোর-তরুণরা বেটিং সাইটে আসক্ত হচ্ছে বলেও জানান ডিবির এ কর্মকর্তা। ফলে তাদের মধ্যে অপরাধ প্রবণতা বাড়ছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *