এপ্রিল ২৯, ২০২৪

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার মাত্র ৩১ দশমিক ১৭ শতাংশ। বিগত ৫ বছরের মধ্যে যা সবথেকে কম। এ সময়ে খরচ হয়েছে ৮৫ হাজার ৬০২ কোটি ৫৯ লাখ টাকা। চলতি অর্থবছরে এডিপিতে মোট বরাদ্দ ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকা।

এ হিসাবে আগামী ৪ মাসে খরচ করতে হবে এক লাখ ৮৯ হাজার ৭২ কোটি টাকা।

বুধবার (২০ মার্চ) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এ তথ্য প্রকাশ করেছে।

আইএমইডি জানায়, ২০২২-২৩ অর্থবছরে এ সময়ে (জুলাই-ফেব্রুয়ারি) এডিপি বাস্তবায়নের হার ছিল ৩২ দশমিক ১০ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে এই হার ছিল ৩৫ দশমিক ৮০ শতাংশ। এছাড়া ২০২০-২১ অর্থবছরে ৩৩ দশমিক ৮৩ এবং ২০১৯-২০ অর্থবছরে ৩৭ দশমিক ২৬ শতাংশ এডিপি বাস্তবায়ন হয়েছিল। শুধুমাত্র গত ফেব্রুয়ারি মাসে ১১ হাজার ১৩৮ কোটি টাকা খরচ হয়েছে, যা মোট এডিপির ৪ দশমিক শূন্য ৬ শতাংশ। চলতি অর্থবছরে মূল প্রকল্প এক হাজার ৩৪০টি, উপ প্রকল্প ৪৩টি এবং উন্নয়ন সহায়তা ৯টি।

জানা গেছে, ৫৮টি মন্ত্রণালয়-বিভাগের মধ্যে এডিপি বাস্তবায়নে এগিয়ে আইএমইডি, বাস্তবায়নের হার ৯৪ দশমিক ৪৫ শতাংশ। এছাড়া দুর্নীতি দমন কমিশন (দুদক) ৭১ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ৭৭ দশমিক ৪৭ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে। এডিপি বাস্তবায়নে সব থেকে পিছিয়ে নৌ পরিবহন মন্ত্রণালয়, হার মাত্র ১৩ শতাংশ। এছাড়া ২০ শতাংশ এডিপি বাস্তবায়ন করতে পারেনি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *