এপ্রিল ২৭, ২০২৪

ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহননসহ পূর্বের ঘটে যাওয়া যৌন নিপীড়নের অভিযোগের ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম।

একটি সুষ্ঠু, নিরাপদ ও শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাস তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ বিশ্ববিদ্যালয় কাজ করবে বলে আশ্বস্ত করেছেন উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। তবে স্বাভাবিক আন্দোলন চালিয়ে যাওয়ায় ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর বরাবর পাঁচদফা দাবি সংবলিত স্মারকলিপি প্রদান করার সময় শিক্ষার্থীদের এ আশ্বাস দেন উপাচার্য।

স্মারকলিপি প্রদান শেষে ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থী শাহ্ সাকিব সোহবান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আমাদের আশ্বস্ত করেছে যে বিশ্ববিদ্যালয়কে একটি শিক্ষার্থীবান্ধব ও নিরাপদ ক্যাম্পাস গড়ার লক্ষ্যে তারা কাজ করবে। বিগত দিনে অভিযোগপত্র জমা হলে তা তেমনভাবে আমলে না নিলেও এখন থেকে যেকোনো অভিযোগ গুরুত্বের সঙ্গে দেখার ঘোষণাও দিয়েছে প্রশাসন।

এ সময় শিক্ষার্থীরা ২০২২ সালের ৮ মার্চ অংকন বিশ্বাসের রহস্যজনক মৃত্যুর বিষয়ে জবি প্রশাসনকে সুষ্ঠু তদন্তেরও দাবি জানান। এ ছাড়া আগামী ২৪ মার্চ অংকনের মৃত্যুর বিচারের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচির ঘোষণা করেন শিক্ষার্থীরা। ওই কর্মসূচি থেকে পরবর্তী দিনের কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান তারা।

স্মারকলিপির দাবিগুলো হলো-
১. ফাইরুজ সাদাফ অবন্তিকা হত্যার সমস্ত প্রমাণ আমলে নিয়ে দ্রুততম সময়ে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দোষীদের বিশ্ববিদ্যালয় আইনে এবং রাষ্ট্রীয় আইনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

২. দ্রুততম সময়ে সম্পূর্ণ প্রভাবমুক্ত যৌন নিপীড়নবিরোধী সেল কার্যকর করতে হবে। শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়ে ভয়মুক্ত গণতান্ত্রিক পরিবেশ নির্মাণ করতে হবে।

৩. অংকন বিশ্বাসসহ পূর্বে দায়েরকৃত সব অভিযোগের দ্রুত তদন্ত ও সুষ্ঠু বিচার নিশ্চিত করতে হবে।

৪. পূর্বতন প্রক্টরিয়াল বডির বিরুদ্ধে গ্রহণযোগ্য তদন্ত করাতে হবে এবং দোষীদের শাস্তির আওতায় আনতে হবে।

৫. ফাইরুজ অবন্তিকা এবং অংকন বিশ্বাসের স্মৃতিতে ক্যাম্পাসে দুটি স্থায়ী ফলক নির্মাণ করতে হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *