মে ১৯, ২০২৪

মার্নাস ল্যাবুশেন আগের মতোই শীর্ষে আছেন। এক ধাপ এগিয়েছেন স্টিভ স্মিথ আর ট্রাভিস হেডের উন্নতি হয়েছে তিন ধাপ। তাতেই ৩৯ বছর পর টেস্ট র‌্যাঙ্কিংয়ের সেরা তিনে উঠে এলো একই দেশের তিন ব্যাটার।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ১২১ রানের ইনিংস খেলেছিলেন স্মিথ। ৭৬ রানে ৩ উইকেট পরার পর হেডের সঙ্গে গড়েছেন ২৮৫ রানের দুর্দান্ত এক জুটি। এমন পারফরম্যান্সের সুবাদে টেস্ট র‌্যাঙ্কিংয়ে একধাপ এগিয়েছেন স্মিথ।

৮৮৫ পয়েন্ট নিয়ে তিন থেকে দুইয়ে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার এই ব্যাটার। এদিকে স্মিথের সঙ্গে জুটি গড়ে ১৭৪ বলে ১৬৩ রানের ইনিংস খেলেছেন হেড। এমন ইনিংসে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে তিনধাপ উন্নতি হয়েছে বাঁহাতি এই ব্যাটার। তাতে হেডের বর্তমান অবস্থান টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে। ফলে প্রায় ৩৯ বছর পর একই দেশের তিন ব্যাটার র‌্যাঙ্কিংয়ের সেরা তিনে জায়গা করে নিলো। সবশেষ ১৯৮৪ সালের ডিসেম্বরে এমন কীর্তি গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটার।

সেবার ৮১০ পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে সবার উপরে ছিলেন গর্ডন গ্রিনিজ। দুইয়ে থাকে ক্লাইভ লয়েডের পয়েন্ট ছিল ৭৮৭ আর ৭৭৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে ছিলেন ল্যারি গোমেজ। এদিকে প্রথম ইনিংসে ৪৮ আর দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৬৩ রান করা অ্যালেক্স ক্যারিরও উন্নতি হয়েছে। ১১ ধাপ এগিয়ে অস্ট্রেলিয়ার এই উইকেটকিপার ব্যাটার আছেন ৩৬ নম্বরে। ভারতের ব্যাটারদের মাঝে সবার উপরে থাকা ঋষভ পান্ত আছেন ১০ নম্বরে। এ ছাড়া রোহিত শর্মা ১২ আর বিরাট কোহলি বর্তমানে আছেন ১৩ নম্বরে।

বোলারদের মাঝে উন্নতি হয়েছে স্পিনার নাথান লায়নের। টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দুই ইনিংসে ৫ উইকেট পেয়েছেন ডানহাতি এই অফ স্পিনার। এমন পারফরম্যান্সে দুই ধাপ এগিয়ে অলি রবিনসনের সঙ্গে যৌথভাবে ছয় নম্বরে আছেন লায়ন। দারুণ বোলিং করা স্কট বোল্যান্ড পাঁচ ধাপ এগিয়ে ৩৬ নম্বরে উঠে এসেছেন। ৫ উইকেট নিয়ে চার ধাপ এগিয়েছেন মোহাম্মদ সিরাজ। একাদশে না থাকলেও টেস্ট বোলারদের শীর্ষস্থান ধরে রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। আর অলরাউন্ডারদের মাঝে সবার উপরে রবীন্দ্র জাদেজা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *