মে ৯, ২০২৪

মাত্র ২৪ ডলার রিজার্ভ নিয়ে যাত্রা শুরু করেন বঙ্গবন্ধু। আজ বাংলাদেশের রিজার্ভ কত ? ৭১ এ আমাদের দেশের সম্পত্তি ওঁরা ধ্বংস করে , লুট করে নিয়ে গিয়েছিলো। সেখান থেকে সব কিছু একদিনে পরিবর্তন হয়নি।

জাতীয় প্রেস ক্লাবে ঢাকা জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা তিনি বলেন।

আলোচনা সভায় প্রধান অতিথির হিসেবে বক্তব্যে দেন জনাব মোঃ আব্দুর নূর দুলাল , সাধারণ সম্পাদক সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন।

তিনি আরো বলেন বঙ্গবন্ধু চাইলে একটি বিপ্লবী সরকার দিয়ে দেশ পরিচালনা করতে পারতেন। তিনি তা করেননি। কে প্রধানমন্ত্রী হবেন , কে দেশ পরিচালনা করবেন কোন কিছুই ঠিক ছিলোনা। পৃথিবীর সবচেয়ে কম সময়ে হয়তো এই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধান দিতে পেরেছেন।

জাতিসংঘের প্রতিষ্ঠাকালীন সময়ে ইউনিভার্সেল ডিক্লেয়ারেশন বিষয়ে তিনি বলেন – সেখানে স্পষ্ট বলা হয়েছে প্রতিটি দেশ আরেকটি দেশের sovereignty ( সার্বভৌমত্ব ) কে সন্মান করবেন। বাংলাদেশ আমেরিকার sovereignty কে সন্মান করবে , আমেরিকা বাংলাদেশের sovereignty কে সন্মান করবে। ইন্ডিয়া বাংলাদেশের sovereignty ( সার্বভৌমত্ব ) কে সন্মান করবে , বাংলাদেশের ইন্ডিয়ার sovereignty কে সন্মান করবে। যদি আমার অব্যন্তরীন বিষয়ে কেও কথা বলতে আসে , আমার নিজস্ব বিষয়ে কেও যদি কথা বলতে আসে তবে আমার sovereignty নষ্ট হয়। সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে যেন কেও বাংলাদেশকে নিয়ে , আমার দেশের সার্বভৌমত্ব নিয়ে নাক না গলায়। আমরা কারো বিষয়ে নাক গলাই না , আমাদের বিষয়ে অন্য কেও যেন নাক না গলায়।

পদ্মা সেতু বিষয়ে তিনি বলেন – পদ্মা সেতুর আইন উপদেষ্টা হিসেবে আমি দায়িত্বরত ছিলাম। বিশাল এই কর্মযজ্ঞে নানা প্রতিকূলতায় ব্যয় বৃদ্ধি হয়েছে । বিশ্ব ব্যাঙ্ক অভিযোগ করলো পদ্মা সেতুতে দুর্নীতি হয়েছে। অথচ তারা আজও কোন প্রমান দিতে পারেননি।

উক্ত সভায় আরও বক্তব্য রাখেন সংগঠনটির সভাপতি মোঃ নাসির উদ্দিন হাওলাদার , সহ সভাপতি আসিফ চৌধুরী , সাধারণ সম্পাদক মোঃ রহিম মুন্সী ,সাংগঠনিক সম্পাদক মোঃ টুটুল ,কোষাদক্ষ মোঃ আলমগীর হোসেন সহ সংগঠনটির বিভিন্ন স্তরের নেতা কর্মীরা।

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *