মে ২০, ২০২৪

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের পুনর্নিয়োগের পর আরো নতুন তিনজন কমিশনারের নিয়োগের বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। বিএসইসির নতুন কমিশনাররা হলেন- অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ, ড. এটিএম তারিকুজ্জামান ও মোহাম্মদ মোহসীন চৌধুরী। আগামী চার বছর চুক্তিভিত্তিক মেয়াদের জন্য তাদেরকে নিয়োগ দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

বুধবার (৮ মে) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব মো. জাহিদ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদের নিয়োগের বিষয়ে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা-৫(৬) মোতাবেক আগামী ২০ মে ২০২৪ হতে অথবা যোগদানের তারিখ হতে পরবর্তী চার বছরের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার পদে পুনঃনিয়োগ প্রদান করা হলো। তার বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তি দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

আর ড. এটিএম তারিকুজ্জামানের নিয়োগের বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা-৫(২) মোতাবেক আগামী ২০ মে ২০২৪ হতে অথবা যোগদানের তারিখ হতে পরবর্তী চার বছরের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার পদে নিয়োগ প্রদান করা হলো। তার বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তি দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

আর মোহাম্মদ মোহসীন চৌধুরীর নিয়োগের বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়েছে, পিআরেএল ভোগরত কর্মচারী কল্যাণ বোর্ডের সাবেক মহাপরিচালক মোহাম্মদ মোহসীন চৌধুরী বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা-৫(২) মোতাবেক আগামী ২ জুন ২০২৪ হতে অথবা যোগদানের তারিখ হতে পরবর্তী চার বছরের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার পদে নিয়োগ প্রদান করা হলো। তার বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তি দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

প্রসঙ্গত, আগামী ১৭ মে বিএসইসির তিনজন কমিশনারের চার বছরের চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হচ্ছে। তাই নতুন করে তিনজন কমিশনারকে নিয়োগ দিয়েছে অর্থমন্ত্রণালয়। মেয়াদ শেষ হওয়া কমিশনাররা হলেন- কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ, অধ্যাপক ড. মিজানুর রহমান ও আব্দুল হালিম। তবে বিএসইসির আরেক কমিশনার অধ্যাপক ড. রুমানা ইসলামের চুক্তিভিত্তিক মেয়াদ এখনও শেষ হয়নি। তার মেয়ার শেষ হবে ২০২৬ সালে। তাই তিনি বিএসইসির পুনর্নিয়োগ পাওয়া চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের পূর্ণাঙ্গ কমিশনের সঙ্গে দয়িত্ব পালন করবেন। আর চলতি বছরের গত ২৮ এপ্রিল বিএসইসির চেয়ারম্যান হিসেবে দ্বিতীয় মেয়াদে নিয়োগ পান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *