মে ২, ২০২৪

নারীদের ক্রিকেট বিশ্বকাপের গত ১২ আসরের মধ্যে রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। চারবার ইংল্যান্ড আর একবার শিরোপা জিতে নিউজিল্যান্ড।

বিশ্বকাপের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম কোনো দ্বিপাক্ষিক সিরিজে অংশ নিয়ে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ নারী ক্রিকেট দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ঘরের মাঠেই নিগার সুলতানার নেতৃত্বাধীন দলটি হেরে যায়।

বুধবার মিরপুরে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ৮ উইকেটে হেরে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। সিরিজের তিন ম্যাচের একটিতেও ১০০ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ।

সিরিজ শেষে অধিনায়ক নিগার সুলতানা বলেন, আমরা আমাদের সামর্থ্যের ১০ শতাংশও খেলতে পারিনি। যে কারণে আমি নিজেও বিস্মিত। কারণ গত ৬ মাসে যেভাবে ক্রিকেট খেলেছি, এটা একেবারেই অমন না। পুরো দল ব্যর্থ। দু একটা দিকে ভুল হলে তবুও মেনে নেওয়া যায়। কিন্তু পুরো দল ভিন্ন ধরনের ক্রিকেট খেলছে। মনে হচ্ছে যে ব্যাকফুটে রাখছে, মনে হয় যে সামর্থ্যের ১০ ভাগও খেলতে পারিনি।

নিগার আরও বলেন, প্রস্তুতি অনেক ভালো নিয়েছি। অনুশীলনে এক ধরনের মেন্টালিটি নিয়ে করছেন, এসে আরেকভাবে অ্যাপ্লাই করছেন, তখন কঠিন হয়ে যায়। কোচ বলেন বা অধিনায়ক হিসেবে বলেন, যখন দেখি খেলোয়াড় আত্মবিশ্বাসী, প্রস্তুতি ম্যাচে রান করছে, অনুশীলনে নিখুঁত ব্যাটিং করছে, এরপর যখন ভিন্ন ভাবে খেলছে তখন আর কিছু করার থাকে না আমাদেরও। প্রস্তুতিতে সমস্যা ছিল বলে মনে হয় না। সামর্থ্যের এতটুকু দিয়েও খেলতে পারিনি আমরা।

নিগার আরও বলেন, মনে হয় মনস্তাত্ত্বিক ব্যাপার। কারণ দক্ষতা অনুযায়ী তো সমস্যা আছে বলে মনে হয় না। যদি থাকত, তাহলে তো আগে ম্যাচ জিততে পারত না। আমি জানি না সবার মধ্যে কী কাজ করছে। আমি তো সবাইকে উজ্জীবিত করার চেষ্টা করেছি; কিন্তু কেন জানি সবাই ব্যাকফুটে ছিল প্রথম ম্যাচ থেকেই। সেখান থেকে খেলোয়াড়রা আর ফিরতে পারেনি। আমরা জানি, যে যার সামর্থ্য অনুযায়ী খেলা, নিজেদের শক্তি অনুযায়ী খেলা। সেখান থেকে একেবারে ভিন্ন খেলেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *