মে ১০, ২০২৪

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহকে সোমালিয়ার উপকূলের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। গতকাল বাংলাদেশের ২৩ ক্রুসহ এমভি আব্দুল্লাহ জাহাজের দখল নেয় সোমালি জলদস্যুরা।

বর্তমানে জাহাজটি প্রায় পাঁচ নটিক্যাল মাইলগতিতে সোমালিয়ার দিকে এগিয়ে যাচ্ছে। যে গতিতে জাহাজ চলছে তাতে জাহাজটি সোমালিয়ান উপকূলে পৌঁছতে আরও তিন থেকে চার দিন সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এস আর শিপিংয়ের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, গত মঙ্গলবার সন্ধ্যায় এমভি আব্দুল্লাহর ক্যাপ্টেনের সঙ্গে যোগাযোগ হয়েছে আমাদের। জলদস্যুরা জাহাজের নিয়ন্ত্রণ নিয়ে পার্শ্ববর্তী একটি ফিশিং ট্রলারে জ্বালানি তেল সরবরাহ করেছে এমভি আব্দুল্লাহ থেকে। এখন জাহাজটি সোমালিয়ার দিকে নিয়ে যাচ্ছে জলদস্যুরা।

তিনি জানান, এমভি আব্দুল্লাহ জাহাজে নাবিকদের জন্য দুই মাসের খাদ্য মজুত আছে। জাহাজের পরবর্তী গন্তব্য থেকে খাবার পানি নেওয়ার কথা ছিল ক্যাপ্টেনের।

বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন আনাম চৌধুরী বলেন, জিম্মি নাবিকরা জানিয়েছেন- জাহাজে এখন প্রায় ৫০ জন জলদস্যু অবস্থান করছে। জিম্মি অবস্থা দীর্ঘায়িত হলে জাহাজে খাদ্য সংকট হতে পারে। এখন এমভি আব্দুল্লাহ জাহাজে প্রায় ২০০ টন খাবার পানি মজুত আছে।

ক্যাপ্টেন আনাম চৌধুরী বলেন, জলদস্যুরা জাহাজের বিভিন্ন যন্ত্রপাতি বন্ধ করে দিয়েছে। যাতে সহজে জাহাজটিকে ট্র্যাকিং (চিহ্নিত) করা না যায়। তারপরও আমরা মাঝে মধ্যে ট্র্যাক করতে পারছি। বর্তমানে জাহাজটি পাঁচ নটিক্যাল মাইলগতিতে চলছে এবং সোমালিয়ার দিকে এগিয়ে যাচ্ছে। দেখা যাক জাহাজটি কোথায় গিয়ে থামে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *