এপ্রিল ২৭, ২০২৪

ক্রিকেটে বিশ্বসেরা অলরাউন্ডার ও বাংলাদেশের জীবন্ত কিংবদন্তি সাকিব আল হাসানের জন্মদিন আজ রোববার (২৪ মার্চ)। আজ তিনি ৩৭ বছর বয়সে পা দিয়েছেন। সাকিবের জন্মদিনে প্রানঢালা অভিনন্দন ও শুভেচ্ছ এবং সাফল্য কামনা করেছেন মোনার্ক হোল্ডিংস লিমিটেডের পরিচালক ড. জাভেদ মতিন।

দেশের জার্সি গায়ে অর্জনের পর অর্জন গড়া ও বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপনের নাম সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল ক্রিকেটার বলা হয় তাকে। ২২ গজে নিজের সক্ষমতার প্রমাণ দিয়ে জীবন্ত কিংবদন্তি হিসেবে আত্মপ্রকাশ করেছেন সাকিব।

দেশের ইতিহাসে সবচেয়ে সফল এই ক্রিকেটারের বিচরণ ক্রিকেটের তিন ফরম্যাটেই। ২০০৬ সালে ওয়ানডে অভিষেক হওয়ার পর ১৮ বছর ধরে খেলে আসছেন লাল-সবুজ জার্সিতে। বিভিন্ন সময়ে দলকে এনে দিয়েছেন আনন্দের জোয়ারে ভাসার উপলক্ষ।

ওয়ানডেতে সাকিব এখন পর্যন্ত ২৪৭ ম্যাচ খেলেছেন। এর মধ্যে ৯টি সেঞ্চুরিতে তার রান ৭ হাজার ৫৭০। আর উইকেট রয়েছে ৩১৭টি। সর্বোচ্চ ১৩৪ রানের একটি অপরাজিত ইনিংস খেলেছেন ৫০ ওভারের ক্রিকেটে। সাদা বলের আরেক ফরম্যাট টি-টোয়েন্টিতেও বেশ দক্ষতার পরিচয় রেখেছেন সাকিব। ১১৭ ম্যাচ থেকে ২ হাজার ৩৮২ রান ও ১৪০টি উইকেট তাকে বিশ্বসেরা অলরাউন্ডার বানিয়েছে। সংক্ষিপ্ত এই সংস্করণে দেশের জার্সি গায়ে এখনো সেঞ্চুরি করা হয়নি সাকিবের। সর্বোচ্চ ৮৪ রানের ইনিংস রয়েছে।

সাদা পোশাকে মাত্র ৬৬ ম্যাচ খেলেছেন সাকিব। এর মধ্যে রয়েছে ৫টি সেঞ্চুরি। রান ৪ হাজার ৪৫৪ ও উইকেট ২৩৩টি। লাল বলে সাকিব জাদু দেখিয়েছিলেন ২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে। চট্টগ্রামের মাটিতে সেই টেস্টে বাংলাদেশ হেরে গেলেও নতুন করে সাকিবকে চিনেছিল ক্রিকেট বিশ্ব। কিউইদের প্রথম ইনিংস একাই ধসিয়ে দিয়েছিলেন বল হাতে। ২৫.৫ ওভার বল করে মাত্র ৩৬ রান দিয়ে ৭টি উইকেট তুলে নিয়েছিলেন। এমন আরো অসংখ্য ঘটনার জন্ম দিয়েছেন পুরো ১৮ বছরের ক্রিকেট ক্যারিয়ারে।

সাকিব শুধু ক্রিকেটেরই অলরাউন্ডার নন। তিনি রাজনীতি, ব্যবসহ, পরিবারসহ সব জায়গাতে অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা-১ আসন থেকে নির্বাচিত হয়েছেন। ভোটের সময়ে তার ব্যতিক্রমী প্রচারণা নজর কেড়েছিল ভক্তদের। কিছুক্ষেত্রে সমালোচনা থাকলেও সাকিব প্রতিনিয়ত যেভাবে নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন, সেটি ঈর্ষণীয় বটে।

সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে গণমাধ্যম সকল ক্ষেত্রেই আজ সাকিব বন্দনা। জন্মদিনে সাকিবকে শুভেচ্ছা জানাতে ভোলেননি ভক্ত সমর্থকরা। জীবন্ত এই কিংবদন্তির জন্মদিনে মোনার্ক হোল্ডিংস লিমিটেডের পরিবারের পক্ষ থেকেও রইল জন্মদিনের শুভেচ্ছা। শুভ জন্মদিন সাকিব আল হাসান।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *