মে ৯, ২০২৪

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন শুক্রবার ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলার নতুন সামরিক সহায়তা ঘোষণা করেছেন। ওয়াশিংটন কয়েক মাসের সীমিত আমেরিকান সহায়তার শূন্যস্থান পূরণ করতে এই সহায়তা ঘোষণা দিয়েছে।

রাশিয়ার অগ্রগতি আটকাতে ইউক্রেনের জন্য নতুন তহবিল প্রদানের জন্য একটি বিলম্বিত বিলে জো বাইডেনের স্বাক্ষর করার ঠিক পরে ১ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণার পর এই সপ্তাহে এটি দ্বিতীয় প্যাকেজ।

কিয়েভের কয়েক ডজন আন্তর্জাতিক সমর্থকদের একটি ভার্চুয়াল বৈঠক শেষে অস্টিন সাংবাদিকদের বলেন, ‘আমি ইউক্রেন নিরাপত্তা সহায়তা উদ্যোগের মাধ্যমে আজকে ৬ বিলিয়ন ডলারের অতিরিক্ত প্রতিশ্রুতি ঘোষণা করতে পেরে আনন্দিত।’

‘এটি আজ পর্যন্ত আমাদের প্রতিশ্রুত সবচেয়ে বড় নিরাপত্তা সহায়তা প্যাকেজ’ এ কথা উল্লেখ করে অস্টিন বলেছেন, এতে বিমান প্রতিরক্ষা যুদ্ধাস্ত্র, কাউন্টার-ড্রোন সিস্টেম, আর্টিলারি গোলাবারুদ, রক্ষণাবেক্ষণ এবং টেকসই সহায়তা অন্তর্ভুক্ত থাকবে।

বুধবার ঘোষিত ১ বিলিয়ন প্যাকেজের বিপরীতে বিশেষ আইটেমগুলো মার্কিন মজুদ থেকে সরবরাহ করা হবে, সর্বশেষ সহায়তা প্রতিরক্ষা শিল্প থেকে সংগ্রহ করা হবে। এ কারণে এই যুদ্ধাস্ত্রগুলো যুদ্ধক্ষেত্রে পৌঁছাতে আরও বেশি সময় লাগবে।

যুক্তরাষ্ট্র ইউক্রেনের একটি প্রধান সামরিক সমর্থক। রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার পর থেকে কয়েক বিলিয়ন ডলার নিরাপত্তা সহায়তা দিয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *