এপ্রিল ২৬, ২০২৪

অবৈধ প্রবেশ রোধ ও ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধিতে ব্যাগেজ রুলে বড়ধরনের সংশোধন আনা হয়েছে প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে। আগে একজন যাত্রী ২৩৪ গ্রাম ওজনের সোনার বার আনতে পারলেও বর্তমানে তা কমিয়ে ১১৭ গ্রাম (১০ ভরি) করা হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট এই সংশোধনের কথা জানানো হয়। মন্ত্রিসভায় অনুমোদনের পর এদিন বিকলে ৩টা ৫মিনিটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বাজেট উত্থাপন করেন।

প্রস্তাবিত বাজেটে বক্তৃতায় অর্থমন্ত্রী আরও বলেন, সোনার বার আনার ক্ষেত্রে ভরিপ্রতি (প্রতি ১১ দশমিক ৬৬৪ গ্রামে) শুল্ক ২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। কেউ যদি অতিরিক্ত সোনা আনেন সেক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট শাস্তির বিধান নেই। তাই, সোনা বাজেয়াপ্ত করার প্রস্তাব করা হয়েছে।

‘উন্নয়ন অগ্রযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শিরোনামে এবারের বাজেটের সবচেয়ে বেশি অগ্রাধিকার দেওয়া হয়েছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, ডলার সংকটে সৃষ্ট অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলা।

ইতিহাসের বৃহত্তম এই বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের চূড়ান্ত আকার (ব্যয়) ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এর মধ্যে আয় ৫ লাখ ৩ হাজার ৯০০ কোটি টাকা। ঘাটতি ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা।

বাজেটে মোট ঘাটতির পরিমাণ ৫ দশমিক ২ শতাংশ। বাজেটে মোট দেশজ উৎপাদন বা জিডিপির লক্ষ্য ধরা হয়েছে ৫০ লাখ ৬ হাজার ৭৮২ কোটি টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *