মে ২০, ২০২৪

২০২৩-২৪ শিক্ষাবর্ষে দেশের সরকারি মেডিক্যাল কলেজে পাঁচ হাজার ৩৮০ শিক্ষার্থী ভর্তি হতে পারবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন। শিক্ষার্থীরা মোট আসনের ২০ শতাংশ জেলা কোটায় আবেদন করলেও এই শিক্ষাবর্ষে এ সুযোগ থাকছেন না বলেও জানান তিনি।

আজ শুক্রবার ঢাকাসহ সারাদেশে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১৯টি কেন্দ্রে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কয়েকটি কেন্দ্র পরিদর্শন করে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানান।

এই বছর ৩৭টি সরকারি ও ৬৭টি বেসরকারি মেডিক্যাল কলেজে মোট ১১ হাজার ৬৭৫ আসনের শিক্ষার্থী ভর্তি হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই বছর ভর্তি পরীক্ষায় কোনো প্রকার গুজব বা প্রশ্নফাসের সুযোগ থাকছেনা। এরপরও কেউ ভর্তি পরীক্ষা নিয়ে ষড়যন্ত্র করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে এক হাজার ৩০টি আসন বেড়েছে। তাই সরকারি মেডিক্যাল কলেজে পাঁচ হাজার ৩৮০ শিক্ষার্থী ভর্তি হতে পারবেন। বেসরকারি মেডিক্যালের জন্য আসন রয়েছে ছয় হাজার ৩৪৮টি। আর আর্মি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের জন্য ৩৭৫টি আসন বরাদ্দ করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, এই বছর ১০৪টি মেডিক্যাল কলেজের ১১ হাজার ৬৭৫ আসনের জন্য এক লাখ চার হাজার ৩৭৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন। ৩৭টি সরকারি এবং৬৭টি বেসরকারি মেডিক্যাল কলেজ রয়েছে।

তবে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের প্রশ্নপত্র নিয়ে মিশ্র মত পরীক্ষার্থীদের কাছ থেকে পাওয়া গেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *