মে ১৯, ২০২৪

খুলনার রামপালে অবস্থিত মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্ট পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা। তাঁর খুলনা বিভাগ সফরের দ্বিতীয় দিনে শনিবার (৪ ফেব্রুয়ারি) সকালে তিনি এটি পরিদর্শন করেন।

ভারত সরকারের কনসেশনাল ফাইন্যান্সিং স্কিমের অর্থায়নে প্রায় দুই বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নির্মাণ করা হচ্ছে, যার সিংহভাগই ভারতের এক্সিম ব্যাঙ্ক প্রদান করছে।

ভারতীয় উন্নয়ন সহায়তায় নির্মিত সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্টটিতে আল্ট্রা সুপার ক্রিটিক্যাল টেকনোলজি ব্যবহার করে থাকে এবং এটি অত্যাধুনিক সুযোগ-সুবিধা দিয়ে সুসজ্জিত।

এর আগে ২০২২ সালের সেপ্টেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পাওয়ার প্ল্যান্টটির প্রথম ইউনিট উদ্বোধন করেন। দুই দেশের প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর প্লান্টটি থেকে ইতোমধ্যেই তা বাংলাদেশের জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে। প্রকল্পটির দ্বিতীয় ইউনিট শিগগিরই সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। এতে বাংলাদেশের চলমান বিদুৎ সংকট কিছুটা কমবে।

উল্লেখ্য, বিদ্যুৎ খাতে সহযোগিতা ভারত-বাংলাদেশ উন্নয়ন অংশীদারিত্বের একটি গুরুত্বপূর্ণ উপাদান। মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্ট হলো ভারত ও বাংলাদেশের মধ্যে সুগভীর মৈত্রী ও সহযোগিতার একটি দৃঢ় বহি:প্রকাশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *