মে ২, ২০২৪

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে প্যানেল ভাঙা গড়ার খেলা চলছে। গতবার ইলিয়াস কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে ভোট করেছিলেন বর্ষীয়ান অভিনেতা নানা শাহ। এবার তিনি নিপুণকে ছেড়ে যাচ্ছেন। এ ছাড়া চিত্রনায়িকা শাহনূর ও অভিনেতা ডিএ তায়েবও সরে দাঁড়িয়েছেন। তারা এবার মিশা-ডিপজল প্যানেল থেকে নির্বাচন করতে পারেন বলে জানা গেছে।

নিপুণের সঙ্গ ছাড়ার কারণও জানিয়েছেন এসব তারকারা। জানালেন, নিপুণ কথা রাখেননি। তার প্যানেলে গিয়ে ভুল করেছিলেন তারা।

অভিনেতা নানা শাহ বলেন, ‘আগেরবার আমি ও ডিএ তায়েব নিপুণের সঙ্গে নির্বাচন করেছিলাম। ভালো কিছু কাজের আশা করেই তাদের সঙ্গে নির্বাচন করেছিলাম। তারা কথা দিয়েছিল সিনেমা নির্মাণ করবে। একটি কথা মনে রাখবেন, শিল্পী সমিতি সিনেমা নির্মাণ করতে পারে না। কিন্তু নিপুণ কথা দিয়েছিল ৬টি সিনেমা নির্মাণ করবে। আমি তার কথা অনুযায়ী এগিয়ে ছিলাম। দুটি সিনেমায় এন্ট্রি করেছিলাম। কিন্তু তারা আমার পাশে কেউ আসেনি। সবচেয়ে দুঃখজনক ব্যাপার হলো- আমাদের অনেক শিল্পী এখন বেকার। তাদের জন্য শিল্পী সমিতি দুই বছরে কী করতে পেরেছে? দুই বছরে শিল্পী সমিতির সফলতা দেখছি না।’

দুই বছরে কাঞ্চন-নিপুণ প্যানেলের কাজের সফলতা না দেখলেও অদ্ভুত সফলতা দেখেছেন নানা শাহ। তা উল্লেখ করে তিনি বলেন, আমাদের চঞ্চল চৌধুরী ভারতে পুরস্কার পেয়েছে, সেটি নাকি শিল্পী সমিতির অবদান। এখানে শিল্পী সমিতি কী? এটি তো তার কর্মে পেয়েছে। কাজ করতে হবে, এরকম অদ্ভুত কথা বলে লাভ নেই। ওই কমিটিতে আমরা গিয়ে ভুল করেছি। তাই এবার আগেই ঠিক করেছি মিশা-ডিপজল প্যানেলে থাকব।

চিত্রনায়িকা শাহনূর বলেন, এই প্যানেলে থাকছি না। তার কারণ অনেক কিছুই জানতে পারতাম না। আমার অগোচরে সবকিছু হতো। শুধু কোনো মিটিং হলে জানতে পারতাম। তারা কোথাও গেলে জানতে পারতাম না। এসব কারণে এই প্যানেলে এবার থাকার কোনো ইচ্ছা নেই আমার।

উল্লেখ্য, শিল্পী সমিতির কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্তে আগামী ১৯ এপ্রিল নির্বাচনের তারিখ চূড়ান্ত করা হয়েছিল। সে অনুযায়ী, তফশিল ঘোষণা করা হয়।
পরবর্তীতে কার্যনির্বাহী কমিটির মিটিং ছাড়াই নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করেন শিল্পী সমিতির প্রধান নির্বাচন কমিশনার। ফলে শিল্পী সমিতির দ্বিবার্ষিক নির্বাচন আগামী ২৭ এপ্রিল অনুষ্ঠিত হবে। এরই মধ্যে প্যানেল সাজাতে ব্যস্ত হয়ে পড়েছেন সম্ভাব্য প্রার্থীরা।

শিল্পী সমিতির নির্বাচন কমিশনার হিসেবে আছেন খোরশেদ আলম খসরু এবং আপিল বোর্ডের চেয়ারম্যান শামসুল আলম।

এদিকে এই নির্বাচনে মিশা-ডিপজল প্যানেল প্রস্তুত হলেও নিপুণের প্যানেলে সভাপতি প্রার্থী কে হচ্ছেন তা স্পষ্ট নয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *