মে ৯, ২০২৪

স্নায়ুযুদ্ধ শেষ হওয়ার পর বিশ্বের একক পারশক্তি হিসেবে আবির্ভূত হয় যুক্তরাষ্ট্র। কিন্তু একক পরাশক্তি হিসেবে দেশটি তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। বুধবার রাশিয়ার সোচিতে আয়োজিত ওয়ার্ল্ড ইয়ুথ ফেস্টিভ্যালে দেওয়া এক ভাষণে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ মন্তব্য করেছেন।

রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদনে বলা হয়েছে, ১ মার্চ থেকে শুরু হওয়া ওয়ার্ল্ড ইয়ুথ ফেস্টিভ্যাল শেষ হবে আজ বৃহস্পতিবার। এ আয়োজনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২০ হাজার তরুণ প্রতিনিধি যোগ দেন। এই ফেস্টিভ্যালে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রতিযোগিতা ও প্যানেল ডিসকাশন আয়োজিত হয়।

পুতিন তার ভাষণে বলেন, ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর মার্কিন এলিটদের সামনে এককভাবে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার সুযোগ এসে যায়; কিন্তু আমি বিশ্বাস করি, এরপর যুক্তরাষ্ট্রের কাঁধে যে ভার এসেছিল তা তারা পালন করতে ব্যর্থ হয়েছে।

এ সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভবিষ্যদ্বাণী করে বলেন, বহুমেরুক বিশ্বের আবির্ভাব হচ্ছে এবং ইউরোপে মৌলিক পরিবর্তন অত্যাসন্ন।

তিনি আরও বলেন, বর্তমান পশ্চিমা বিশ্বে ক্ষমতার স্তরীভূত বিন্যাস থাকার পরও স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিষয়টি মাথাচাড়া দিয়ে উঠছে। এটি পুরো ইউরোপের জন্য অনিবার্য।

ব্রিকস জোটের আবির্ভাব আন্তর্জাতিক পরিমণ্ডলে যুক্তরাষ্ট্রের একক আধিপত্য খর্ব করবে বলেই মনে করেন অনেক বিশ্লেষক ও অর্থনীতিবিদ। গত বছর এ বিষয়ে মার্কিন সম্প্রচারমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে বলেছিল, বর্তমান আন্তর্জাতিক ব্যবস্থার একটি বিকল্প অনুসন্ধান নিজ কারণেই গুরুত্বপূর্ণ এবং এটি যুক্তরাষ্ট্রের নেতৃত্বের ব্যর্থতাকেই তুলে ধরে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *